১৭ জুলাই, ২০১৮ ১৭:৫৩
কোটা সংস্কার আন্দোলন

জাবিতে ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি অব্যাহত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

জাবিতে ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি অব্যাহত

সরকারি চাকুরিতে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কার, দ্রুত প্রজ্ঞাপন জারি, আন্দোলনে আটককৃতদের নিঃশর্ত মুক্তি দাবি এবং সারাদেশে আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদে ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি অব্যাহত রেখেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। 

এসব দাবিতে শুরুতে শুধুমাত্র ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি শুরু করলেও আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ৭টি বিভাগের শিক্ষার্থীরা এতে যোগদান করেছে।

বিভাগগুলো হচ্ছে ইতিহাস, বাংলা, দর্শন, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, সরকার ও রাজনীতি, প্রাণিবিদ্যা এবং উদ্ভিদ বিজ্ঞান। 

এছাড়া কোটা সংস্কার আন্দোলনে যুক্ত থাকায় সরকার ও রাজনীতি বিভাগের ৪৩তম আবর্তনের এক নারী শিক্ষার্থীকে জাবি ছাত্রলীগের কতিপয় নেতা-কর্মী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে যৌন হয়রানির হুমকি দেয়ার ঘটনায় প্রতিবাদ জানিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থীরা। 

মঙ্গলবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের অমর একুশ’র পাদদেশে অনুষ্ঠিত এই মানববন্ধনে সরকার ও রাজনীতি এবং অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থী সহ প্রায় তিন শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

গুড়িগুড়ি বৃষ্টি উপেক্ষা করে শিক্ষক-শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন। মানববন্ধনে বক্তারা যৌন হয়রানির হুমকি প্রদানকারী ছাত্রলীগ নেতা-কর্মীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। 

এদিকে একই দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জনের পাশাপাশি বিভাগের করিডোরে অবস্থান কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থীরা। সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এই কর্মসূচি পালিত হয়। 

শিক্ষার্থীরা ‘শিক্ষক লাঞ্ছনার বিচার চাই’ ‘ধর্ষণের হুমকি দাতাদের বিচার চাই’ সম্বলিত প্ল্যাকার্ড হাতে অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর