১৮ জুলাই, ২০১৮ ১৪:২৬

আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতায় দ্বিতীয় জাবির আইন বিভাগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতায় দ্বিতীয় জাবির আইন বিভাগ

সাজানো আদালত। সাজানো মামলা। আছে বাদী আর বিবাদী পক্ষের উকিল। চলছে তুমুল যুক্তি-তর্ক। আর এভাবেই বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত ‘আন্তর্জাতিক পরিবেশ আইন মুট কোর্ট প্রতিযোগিতায়’ লড়েছে বাংলাদেশের ২২টি ‘ল’ স্কুলের ২২টি দল। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় হয়েছে যথাক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। 

তবে প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করলেও বেস্ট মেমোরিয়াল ক্যাটাগরিতে পুরস্কার লাভ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ইস্টার্ন ইউনিভার্সিটি এবং লিগ্যাল অ্যাফেয়ার্স অব স্ট্র্যাটেজি অব ইনভায়রনমেন্টাল ডেভলপমেন্ট  (সেড) এর যৌথ উদ্যোগে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। ধানমন্ডির ইস্টার্ন ইউনিভার্সিটির ক্যাম্পাসে ১২ থেকে ১৪ জুলাই অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা।

এতে বিউপি, ব্র্যাক, খুলনা বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েষ্ট ইউনিভার্সিটি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ ২২ টি 'ল' স্কুলের ২২ টি দল অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের হয়ে প্রতিনিধিত্ব করেন বিভাগটির চতুর্থ বর্ষের ছাত্রী নাহিদা ছিদ্দিকা নীলা (৪৩ তম আবর্তন), তৃতীয় বর্ষের ছাত্রী শারমিন ইসলাম (৪৫ তম আবর্তন) এবং রিসার্চার হিসেবে ছিলেন চতুর্থ বর্ষের নাদিয়া ইসলাম নদী (৪৪ তম আবর্তন)। দলটির প্রশিক্ষক হিসেবে ছিলেন আইন ও বিচার বিভাগের সভাপতি সহকারি অধ্যাপক কে এম সাজ্জাদ মহাসীন। 

শিক্ষার্থীদের এমন অর্জনে কে এম সাজ্জাদ মহাসীন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, “আমাদের বিভাগটি একেবারেই নবীন। নানান রকম সংকট আর প্রতিকূলতার মধ্যেও আমাদের শিক্ষার্থীরা এ ধরণের একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় যে সম্মান অর্জন করেছে তা আমাদের জন্য অনেক বড় অর্জন।”

প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টে হাই কোর্ট ডিভিশন বেঞ্চের বিচারক মো শাহেদ রাফাত, মো জুবায়ের রহমান চৌধুরি, এবং বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির  (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রেজোয়ানা হাসান। এছাড়া সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার আমিনুল হক ও আইন অনুষদের ডিন ড মো জহুরুল হক এবং 'সেড' এর প্রতিষ্ঠাতা এবং সভাপতি মোহাম্মদ জাভেদ রাসিন।


বিডি প্রতিদিন/১৮ জুলাই ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর