১৯ জুলাই, ২০১৮ ১৩:৪৭

চবিতে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

চবিতে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

'স্বয়ং সম্পূর্ণ মাছের দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ' এই প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইনস্টিটিয়ট অব মেরিন সায়েন্সস এন্ড ফিসারিজ কর্তৃক জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ পালন করা হয়েছে। এ উপলক্ষে মাছের পোনা অবমুক্ত করা হয়।

বৃহস্পতিবার  সকাল ১০টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্স ফ্যাকাল্টির শিক্ষক লাউঞ্জের পাশের লেকে ১ হাজার রুই-কাতলা  মাছের পোনা অবমুক্তকরণের  মাধ্যমে এ কর্মসূচি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য  প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। 

এছাড়াও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড.শফিউল আলম, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স এন্ড ফিসারিজ'র পরিচালক মোহাম্মদ জাহেদুর রহমান চৌধুরীসহ ইনিস্টিটিউটের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বর্তমানে প্রাকৃতিক উৎস থেকে মাছ আহরণের দিক থেকে বাংলাদেশ তৃতীয় স্থানে আছে। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশে, খাদ্য ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশের প্রতিটি মৎস্যবিষয়ক প্রতিষ্ঠানকে একত্রিত হয়ে কাজ করার আহ্বান জানান। এছাড়াও মিঠা পানি ও লবণাক্ত পানিতে সকল ধরনের মাছ চাষ করে উন্নতি প্রযুক্তি ব্লু-ইকোনোমিতে অবদান রাখার পরামর্শ দেন তিনি।
 
এর আগে সকাল ১০টার সময় ইনিস্টিটিউট অব মেরিন সায়েন্স এন্ড ফিসারিজ ভবন থেকে বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ইনিস্টিটিউটে এসে শেষ হয়।এ সময় র‍্যালিতে 'পানি আছে যেখানে, মাছ চাষ সেখানে' ও 'বেকারত্ব যেখানে,মাছ চাষ সেখানে' বলে স্লোগান দেয়।

র‍্যালি পরবর্তী সময়ে ইনস্টিটিউটে সকাল ১১টার সময় শুরু হয় জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ শীর্ষক সেমিনার। ইনস্টিটিউট পরিচালক মোহাম্মদ জাহেদুর রহমানের সভাপতিত্বে ও চতুর্থ বর্ষের শিক্ষার্থী মিঠু রঞ্জন সরকারের সঞ্চালনায় সেমিনারে আলোচনা করেন ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর