২৩ জুলাই, ২০১৮ ২০:৩৩

চবির রাস্তাগুলোর বেহাল দশা

বাইজিদ ইমন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়:

চবির রাস্তাগুলোর বেহাল দশা

ছোট আর বড় গর্ত মিলিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সড়কগুলোর বেহাল দশা।মাসের পর মাস পড়ে আছে এভাবেই। নেই কোন সংস্কারের দৃশ্যমান পদেক্ষেপ। খানা-খন্দেকে পূর্ণ সড়কগুলোতে চলাচল করতে গিয়ে প্রতিদিন দুর্ভোগ পোহাচ্ছে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। গাড়ি আর পথিক চলাচলে যেমন সমস্যা হচ্ছে, নষ্ট হচ্ছে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য।

সরজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রবেশ পথ থেকে শুরু করে জিরো পয়েন্ট এলাকা পর্যন্ত বেশি কিছু স্থানে ছোট বড় গর্তে পূর্ণ রাস্তা। এছাড়াও গোল পুকুরের রাস্তা, গবেষণা পরিচালনা ও প্রকাশনা দপ্তর, সমাজ বিজ্ঞান অনুষদ ও শাহী কলোনির সামনে, বিজ্ঞান অনুষদ থেকে জীববিজ্ঞান অনুষদে যাতায়তের রাস্তায় বড় ছোট গর্ত সৃষ্টি হয়েছে। অন্যদিকে, শহীদ মিনার থেকে প্রীতিলতা হয়ে দোলা স্বরণী পর্যন্ত সড়কগুলোর একই অবস্থা।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের রিক্সা চালক মনছুর বলেন, আমার গাড়ি চালানোর সমস্যার চেয়ে যারা গাড়িতে যাতায়ত করেন তাদের বেশি সমস্যা হয়। মাঝে মধ্যে বড় গর্তে পড়ে তখন গাড়ি উল্টে যায়। 

রাতে বিদ্যুৎ না থাকলে গাড়ি চলাচলের পাশাপাশি পথিক চলাচলেও নানা সমস্যা হয়। খানা খন্দকে জমে থাকা পানিতে পড়ে থাকতে দেখা গিয়েছে অনেক শিক্ষার্থীকে। এতে শিক্ষার্থীদের ক্লাসে যাতায়াত করতে বিড়ম্বনার পড়তে হয়। দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ের রাস্তাগুলো মেরামত করে আসছে প্রশাসন। কিন্তু নিম্মমানের উপাদান আর প্রশাসনের সঠিক পর্যবেক্ষণের অভাবেই রাস্তাগুলোর এমনটাই হচ্ছে বলে অভিযোগ সংশ্লিষ্টদের।

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আবু সাঈদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা রাস্তা মেরামতের প্রয়োজনীয় বিষয়গুলো ক্রয় করার জন্য একটি বিল তৈরি করা হয়েছে। বিল পাস হলেই রাস্তা মেরামতের কাজ শুরু হবে।বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হওয়ার আগেই রাস্তা মেরামতের কাজ শেষ হবে বলে আশা করছি।

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী আলহাজ উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন , আমাদের যাতায়তে খুব সমস্যা হয়। রাস্তা ভাল হলে হেটে যেতাম। কিন্তু এখন প্রতিদিন গাড়ি লাগে। এতে প্রতিমাসে আর্থিক সমস্যায় পড়তে হয়।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর