Bangladesh Pratidin

প্রকাশ : ১৫ আগস্ট, ২০১৮ ১৯:৩০ অনলাইন ভার্সন
রাবিতে জাতীয় শোক দিবস পালিত
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
রাবিতে জাতীয় শোক দিবস পালিত
bd-pratidin

নানা আয়োজনের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ বুধবার দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

দিবসের শুরুতে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ৭টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারীরা কালোব্যাজ ধারণ করে শোক র‌্যালি বের করেন। র‌্যালিটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন তারা। 

এ সময় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক একেএম মোস্তাফিজুর রহমান আল আরিফ, রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী, অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট পরিচালক, হল প্রাধ্যক্ষ, দফতর প্রধানবৃন্দ উপস্থিত ছিলেন।

এরপর বিভিন্ন আবাসিক হল, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, ক্যাম্পাসের স্কুলসমূহ, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এসোসিয়েশন ও রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটিসহসহ অন্যান্য পেশাজীবী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন সেখানে পুষ্পস্তবক অর্পণ করে। 
পরে বিশ্ববিদ্যালয় শহীদ মিনার মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় শোক সমাবেশ। সমাবেশে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক ও ছাত্র-উপদেষ্টা (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর প্রভাষ কুমার কর্মকারের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া।
পরে সকাল ৮টা ৪৫ মিনিটে শেখ রাসেল মডেল স্কুলে অনুষ্ঠিত হয় চিত্রাংকন প্রতিযোগিতা। প্রতিযোগিতার উদ্বোধন করেন উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া। সকাল ৯:৩০ মিনিটে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলে অনুষ্ঠিত হয় রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা। 
এরপর সকাল সাড়ে ১১টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পাস্তবক অর্পণ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ। এসময় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর নেতৃত্বে সহ-সভাপতি সাদ্দাম হোসেন, জাকিরুল ইসলাম জ্যাক, হাবিবুল্লাহ নিক্সন, কাজী নিংকন, যুগ্ম সম্পাদক সাব্বির হোসেন, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক আসাদুল্লাহিল গালিব, সহ-সম্পাদক আসাদুল্লাহ হিল কাফীসহ সকল হল, অনুষদ, ও বিভাগ কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিন বাদ জোহর কেন্দ্রীয় মসজিদে কোরআনখানি ও মিলাদ মাহফিল এবং সন্ধ্যা ছয়টায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। সন্ধ্যা সাতটায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে বঙ্গবন্ধুর ওপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

বিডি প্রতিদিন/মজুমদার

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow