Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর, ২০১৮ ২১:০৩ অনলাইন ভার্সন
সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে রুয়েটে ‘কান্ডারিবিডি’র যাত্রা শুরু
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে রুয়েটে ‘কান্ডারিবিডি’র যাত্রা শুরু
bd-pratidin

সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে ‘দেশের প্রথম’ মাইক্রো ক্রাউডফান্ডিং ওয়েবসাইট ‘কান্ডারিবিডি ডটকম’র (kandaribd.com) যাত্রা শুরু হয়েছে। শুক্রবার বিকেলে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) কেন্দ্রীয় ক্যাফেটারিয়ায় এই ওয়েবসাইটের উদ্বোধন করেন রুয়েট উপাচার্য অধ্যাপক রফিকুল আলম শেখ।

এসময় উপাচার্য বলেন, ‘কান্ডারিবিডি’ একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তোমরা একটি ভাল উদ্যোগ গ্রহণ করেছ। আমরা তোমাদের পাশে থাকব। তোমাদের এই উদ্যোগের জন্য আমি গর্বিত। তোমরা এগিয়ে যাও, সমাজ অনেক সুন্দর হবে।

উদ্বোধন অনুষ্ঠানে যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী ও ‘কান্ডারিবিডি ডটকম’র প্রধান নির্বাহী বখতিয়ার হোসেন ‘কান্ডারিবিডি’র সকল প্রোগ্রাম সম্পর্কে ধারণা দেন। কান্ডারিবিডি’র প্রজেক্টগুলো হল,  ‘সেইভ এ লাইফ’ ‘স্টুডেন্ট প্রজেক্ট’ এবং ‘চেইঞ্জ এ লাইফ’। 

বখতিয়ার বলেন, ‘সেইভ এ লাইফ’ এর আওতায় দুঃস্থ-অসহায়, চিকিৎসা ব্যয়ভারে অসচ্ছল, অসুস্থ মানুষ। ‘চেইঞ্জ এ লাইফ’ এর আওতায় বেকার জনগোষ্ঠীকে ক্ষুদ্র ব্যবসা শুরু করে দিতে এবং ‘স্টুডেন্ট প্রজেক্ট’ এর মাধ্যমে দেশের শিক্ষার্থীদের বিভিন্ন উদ্ভাবনী প্রকল্পে প্রয়োজনীয় টাকা সংগ্রহ করে দেওয়া হবে। 

এছাড়া ‘কান্ডারি’র মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে সাহায্য নেয়া বা দেওয়া যাবে। সাহায্যের জন্য আবেদন করলে সাহায্যপ্রার্থীর নাম, ঠিকানা, আর্থিক অবস্থা ইত্যাদির বিবরণ গেজেটেড অফিসার বা রেজিস্টার্ড চিকিৎসক কর্তৃক সত্যায়িত হতে হবে। সংগৃহীত সম্পূর্ণ অর্থ ওই গেজেটেড অফিসারের মাধ্যমেই সাহায্যপ্রার্থীকে তুলে দেওয়া হবে। দাতারা মানসিক প্রশান্তির পাশাপাশি ‘কান্ডারি’র পার্টনার কোম্পানির পণ্য বা সেবা ক্রয়ের ক্ষেত্রে বিশেষ ছাড় পাবেন।

ওয়েবসাইটের মাধ্যমে আর্থিক সাহায্যের জন্য আবেদনকারীদের অর্থ সহযোগিতা করা হবে। মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট ব্যবহার করে যে কেউ খুব সহজেই ১ টাকা থেকে শুরু করে যেকোনো পরিমান টাকা দান করতে পারবেন। দানকৃত টাকা আবেদনকারী তিন ধরনের মানুষের কাছে পৌঁছে যাবে। 

এখন পর্যন্ত ৮টি মেডিকেল কলেজে কান্ডারিবিডি’র পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এছাড়া আগামীতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে কান্ডারিবিডি’র কার্যক্রম সম্প্রসারণ করা হবে।

এসময় উপস্থিত ছিলেন ‘কান্ডারিবিডি’র সহ-প্রতিষ্ঠাতা এবং কম্পিউটার সায়েন্স বিভাগের (সিএসই) বিভাগের শিক্ষার্থী আদিল রেজা, প্রধান কারিগরি অফিসার আহসান উজ জামান, যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী এবং প্রধান অপেরেশনাল অফিসার ওয়াকিলুর রহমান অরণ্যসহ ইনোভেশন সোসাইটি অব রুয়েটের সদস্যরা।


বিডি প্রতিদিন/১৪ সেপ্টেম্বর ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow