১৬ সেপ্টেম্বর, ২০১৮ ২১:০১
প্রতিষ্ঠার ১৩ বছর অতিক্রান্ত

জবিতে সমাবর্তনের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মুখে উপাচার্য

জবি প্রতিনিধি:

জবিতে সমাবর্তনের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মুখে উপাচার্য

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) সমাবর্তন আয়োজনের দাবীতে বিক্ষোভ মিছিল ও প্রশাসনিক ভবন অবরোধ করেছে সাধারণ শিক্ষার্থীরা। রবিবার দুপুরে সমাবর্তনের দাবিতে পুরো ক্যাম্পাস পদক্ষিণ করে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। মিছিল শেষে প্রশাসনিক ভবন অবরোধ করলে এ সময় জবি উপাচার্যসহ প্রশাসনিক কর্মকর্তারা অবরুদ্ধ হয়ে পড়েন।
 
জানা যায়, সমাবর্তন আয়োজন করার দাবিতে রবিবার বেলা একটার দিকে কাঁঠাল চত্বর থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিক্ষোভ মিছিল বের হয়। এসময় বিক্ষোভ মিছিল থেকে ‘সমাবর্তন চাই’, ‘প্রশাসনের কালো হাত, ভেঙে দাও’ স্লোগান দিয়ে পুরো ক্যাম্পাস বিক্ষোভ মিছিল শেষ করে তারা প্রশাসনিক ভবনের ফটক বন্ধ করে অবস্থান নেয়। এদিকে প্রক্টরিয়াল টিমের সদস্য ও প্রশাসনিক কর্মকর্তারা কয়েকবার চেষ্টা করেও ফটক খুলতে পারেনি। এমতাবস্থায় প্রশাসনিক ভবনে অবস্থানরত উপাচার্যসহ প্রশাসনিক সকল কর্মকর্তা অবরুদ্ধ হয়ে পড়েন। 

এদিকে, বেলা ৩টার দিকে উপাচার্য প্রশাসনিক ভবন থেকে বের হয়ে গাড়িতে বসলে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা উপাচার্যের গাড়ি আটকে বিক্ষোভ করতে থাকে। এ সময় প্রক্টরিয়াল টিমের সদস্যরা শিক্ষার্থীদের সাথে উপাচার্যের আলোচনার প্রস্তাব করলে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা একদিনের আল্টিমেটাম দিয়ে ভাস্কর্য চত্বরে সংক্ষিপ্ত সমাবেশ করে।

আন্দোলকারী শিক্ষার্থী মো. সাইফুদ্দিন লিখন বলেন, আমরা দীর্ঘদিন যাবৎ সমাবর্তনের আশ্বাস পেয়ে আসছি, কিন্তু সমাবর্তন হচ্ছে না। দীর্ঘ ১৩ বছর হতে চললো এখনো কোন সমাবর্তন আয়োজন করতে পারেনি জবি প্রশাসন। তাই আমরা সমাবর্তনের দাবিতে মিছিল করে উপাচার্য ভবন অবস্থান নেই। পরবর্তীতে ভিসি স্যার যখন বের হয় তখন আবার স্যারের গাড়ির সামনে গেলাম, তখন প্রক্টোরিয়াল বডি বলছে আলোচনায় বসতে চায়। তাই কালকে সমাবর্তনের নিদিষ্ট সময়ের বিষয়ে উপাচার্যের সাথে আলোচনায় জন্য প্রতিনিধি দল যাবে। প্রশাসন অতি দ্রুত সমাবর্তনের ব্যাপারে কোন আশ্বাস না দিলে আমাদের আন্দোলন আরো তীব্র হবে।

এ ব্যাপারে জবি উপাচার্য ড. মীজানুর রহমান বলেন, সমাবর্তন করার জন্য বিশাল জায়গার প্রয়োজন। যা আমাদের নেই। তবে এ ব্যাপারে লিখিত কোনো দাবি পেলে বিভিন্ন অনুষদের ডীন ও ছাত্র প্রতিনিধিদের এক সাথে দায়িত্ব দিয়ে দেব। তারাই সমাবর্তনের আয়োজন করবে।


বিডি-প্রতিদিন/১৬ সেপ্টেম্বর, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর