১৭ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:৫১

জবিতে সমাবর্তনের দাবিতে বিক্ষোভ অব্যাহত

জবি প্রতিনিধি

জবিতে সমাবর্তনের দাবিতে বিক্ষোভ অব্যাহত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) সমাবর্তনের দাবিতে দ্বিতীয় দিনের মত ক্যাম্পাসে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। সোমবার দুপুর ১২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন তারা। 

বিক্ষোভ মিছিলের এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান নতুন ভবনের একটি প্রোগাম শেষে প্রশাসনিক ভবন যাওয়ার সময় তাকে ঘেরাও করে স্লোগান দিতে থাকেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এসময় উপাচার্য শিক্ষার্থীদের মধ্য থেকে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দলকে আলোচনার জন্যে মঙ্গলবার তার সম্মেলন কক্ষে আসতে বলেন।

এ বিষয়ে উপাচার্য ড. মীজানুর রহমান বলেন, মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন ও ক্যম্পাসে ক্রিয়াশীল সকল ছাত্রসংগঠনের প্রতিনিধিদের নিয়ে বসা হবে। তাদের সাথে আলোচনা করে ডীন ও ক্রিয়াশীল ছাত্রসংগঠনের প্রতিনিধি নিয়ে সমাবর্তন আয়োজন কমিটি গঠন করা হবে। 

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত এক যুগ পার হলেও সমাবর্তনের আয়োজন করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময়কার কলেজ আমলের চারটি ব্যাচের ১৯ হাজার ২৭১ জন শিক্ষার্থীসহ প্রায় ৪০ হাজার শিক্ষার্থী সমাবর্তন প্রত্যাশী। গত রবিবার থেকে বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে সমাবর্তন আয়োজনের দাবিতে আন্দোলন শুরু করে। এ দাবিতে দ্বিতীয় দিনের মত ক্যাম্পাসে বিক্ষোভ প্রদর্শন করেছে শিক্ষার্থীরা। 

'আমরা সমাবর্তন চাই' আন্দোলনের আহ্বায়ক আকতার হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত সমাবর্তনের আয়োজন করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাই কোনো ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই সার্টেফিকেট নিয়ে শিক্ষার্থীদের ক্যাম্পাস ছাড়তে হচ্ছে। সাধারণ শিক্ষার্থীদর সমাবর্তন আয়োজনের দাবি নিয়ে আন্দোলন শুরু করছি। তাদের সাথে কথা বলে তাদের মতামতের ভিত্তিতে উপচার্যের সাথে আলোচনায় বসব।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর