Bangladesh Pratidin

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:২১ অনলাইন ভার্সন
রাবিতে চলছে সমাবর্তনের শেষ পর্যায়ের প্রস্তুতি, নিরাপত্তা জোরদার
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
রাবিতে চলছে সমাবর্তনের শেষ পর্যায়ের প্রস্তুতি, নিরাপত্তা জোরদার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দশম সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী ২৯ সেপ্টেম্বর। বহুল প্রত্যাশিত রাবির এই সমাবর্তনকে ঘিরে চলছে জোর প্রস্ততি। এছাড়াও সমাবর্তন ঘিরে ক্যাম্পাসের ভেতরে ও বাইরে সকল ধরনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামে সমাবর্তন অনুষ্ঠানের মঞ্চ নির্মাণের কাজ চলছে। দু'টো প্যান্ডেলের একটির কাজ প্রায় শেষের দিকে। মঞ্চের কাজও জোর গতিতে চলছে।  এদিকে, ২টি প্রশাসনিক ভবন, শহীদ মিনার চত্বর, সাবাস বাংলাদেশ মাঠ, জুবেরী ভবন, শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি), কেন্দ্রীয় মসজিদ চত্বর, কাজী নজরুল ইসলাম মিলনায়তন, উপাচার্যের বাসভবন, শের-ই-বাংলা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলসহ বেশ কয়েকটি ভবন রঙ তুলির আঁচড়ে রঙিন হয়ে উঠেছে। বিভিন্ন ভবন ও এর আশপাশে চলছে পরিচ্ছন্নতা ও শোভাবর্ধনের কাজ। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে থেকে শহীদ ড. শামসুজ্জোহা চত্বর পর্যন্ত রাস্তাসহ ফুটপাতের সৌন্দর্য বর্ধনের কাজ চলছে। ক্যাম্পাসের অভ্যন্তরে ভাঙাচোরা রাস্তাগুলোও মেরামত করা হচ্ছে। 

এদিকে সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা ব্যবস্থায় তৎপর রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রক্টরিয়াল বডিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এছাড়া ক্যাম্পাসের ভেতরে নিরাপত্তার স্বার্থে ভাসমান খাবার দোকানগুলো সমাবর্তনের দিন পর্যন্ত বন্ধ রাখার নিদের্শ দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এবারের সমাবর্তনে ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি, এমবিবিএস, বিডিএস ডিগ্রি অর্জনকারীদের মোট ছয় হাজার উনিশ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছেন। সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, বক্তা হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও একুশে পদকপ্রাপ্ত এমিরেটাস অধ্যাপক আলমগীর মো. সিরাজউদ্দীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সমাবর্তনে প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক ও সেলিনা হোসেনকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি প্রদান করা হবে। এছাড়া সমাবতর্ন অনুষ্ঠান শেষে বিকেলে বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে গান পরিবেশন করবেন কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন।

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী মো. সিরাজুম মুনীর বলেন, সমাবর্তনকে কেন্দ্র করে ক্যাম্পাসের রাস্তাগুলো মেরামত করা হয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবনসহ একাডেমিক ভবনগুলো রঙ করা হয়েছে। স্টেডিয়ামের চারপাশ রঙ করা হয়েছে। মঞ্চ ও প্যেন্ডেলের কাজের জন্য দায়িত্ব দেয়া আছে খুব দ্রুততম সময়ের মধ্যে এসব প্রস্তুতির কাজ শেষ হবে বলে আশা করছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, রাষ্ট্রপতির আগমনকে ঘিরে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হচ্ছে। সমাবর্তনের দিন ক্যাম্পাস জুড়ে আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থানে থাকবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন গোয়েন্দা সংস্থা, পুলিশ বাহিনীর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে। নিরাপত্তা ব্যবস্থায় কোন ধরনের ব্যতয় না ঘটে সে বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী ও বিশ্ববিদ্যালয় প্রশাসন তৎপর রয়েছে। এছাড়া ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে সিসি ক্যামেরার ব্যবস্থা করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৪ ডিসেম্বর দশম সমাবর্তনের সম্ভাব্য তারিখ থাকলেও সে সময় সমাবর্তন হয়নি। পরে চলতি বছরের ২৪ মার্চ সমাবর্তনের দিন নির্ধারিত থাকলেও শিক্ষামন্ত্রীর চোখের অসুস্থতার কারণে আবারও সমাবর্তন স্থগিতের ঘোষণা দেয়া হয়। সবশেষ ২৯ সেপ্টেম্বর সমাবর্তনের তারিখ ঘোষণা করা হয়।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow