২৬ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৩২

চবি'র পদার্থবিদ্যা বিভাগের সুবর্ণজয়ন্তী ২৮, ২৯ সেপ্টেম্বর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

চবি'র পদার্থবিদ্যা বিভাগের সুবর্ণজয়ন্তী ২৮, ২৯ সেপ্টেম্বর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পদার্থবিদ্যা বিভাগের ৫০ বছর পূর্তি আগামী ২৮ এবং ২৯ সেপ্টেম্বর। এ উপলক্ষে দুইব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে বিভাগটি। বিভাগের সুবর্ণজয়ন্তী অনুষ্টানের প্রথম দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন (এমপি)।

আজ বুধবার দুপুর আড়াইটার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান পদার্থবিদ্যা বিভাগের সুবর্ণজয়ন্তীর আয়োজক কমিটির আহ্বায়ক ও পদার্থবিদ্যা বিভাগের  সভাপতি প্রফেসর ড. দিল আফরোজ বেগম।

তিনি বলেন, ২৮ সেপ্টেম্বর সকাল সাড়ে ৯ টায় বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে আমাদের কর্মসূচি শুরু হবে। এরপর কেক কাটার মাধ্যমে আমাদের অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করা হবে এবং আলোচনা সভা অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে আমাদের প্রথম দিনের প্রথম অধিবেশন শেষ হবে।

১ম দিন দ্বিতীয় অধিবেশন শুরু হবে সেমিনার দিয়ে এরপর এ বিভাগ থেকে যারা অবসরপ্রাপ্ত হয়েছেন, তাদের সম্মাননা এবং সাস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রথম দিন শেষ হবে।

পদার্থবিদ্যা বিভাগের সভাপতি আরো বলেন, দ্বিতীয় দিন প্রথম অধিবেশন শুরু হবে প্রাক্তন শিক্ষার্থীদের স্মৃতিচারণ দিয়ে। এরপর জাতীয় অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী'র গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করবেন। এরপর সাস্কৃতিক অনুষ্ঠান ও র্যাফেল ড্র এর মাধ্যমে দুইদিন ব্যাপী অনুষ্ঠান শেষ হবে।

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দুই বছর পর ১৯৬৮ সালে মাত্র ১২ জন শিক্ষার্থী নিয়ে শুরু হয় এ বিভাগ।  বর্তমানে এ বিভাগে ৬২০ শিক্ষার্থী ৩২ জন শিক্ষক ও ৩০ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছে।

দিল আফরোজ বলেন,  অনুষ্ঠানে ১০১৩ জন উক্ত বিভাগের  প্রাক্তন শিক্ষার্থী তাদের পরিবার-পরিজন নিয়ে অংশগ্রহন করবে। তাদের থাকার জন্য যাবতীয় হোটেল ভাড়া ও  ৫ টি বাস ও ট্রেনে দুইটি বগি ব্যবস্থা করা হয়েছে। শৃঙ্খলার ব্যাপারে চবি প্রক্টর আলী আজগর চৌধুরী সর্বোচ্চ আশ্বাস দিয়েছেন বলেও জানান তিনি।

তিনি আরো বলেন,অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন জাতীয় অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, চবি'র উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর,  প্রফেসর ড. অরুণ কুমার বসাক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ এবং ন্যানো স্যাটেলাইট উপদেষ্টা ড. মোঃ খলিলুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন, চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আয়োজক কমিটির সদস্য-সচিব প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান ও প্রেস মিডিয়া ও প্রকাশনা বিষয়ক আহ্বায়ক প্রফেসর ড. একেএম মাইনুল হক মিয়াজী। এছাড়াও বিভাগের অন্যান্য শিক্ষকরাও উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর