Bangladesh Pratidin

প্রকাশ : ১১ অক্টোবর, ২০১৮ ১৫:০৩ অনলাইন ভার্সন
ইবিতে ভর্তি আবেদনের সময় বৃদ্ধি
ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
ইবিতে ভর্তি আবেদনের সময় বৃদ্ধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীতে প্রথম বর্ষে ভর্তি আবেদনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগামী ১২ অক্টোবর (শুক্রবার) রাত ১২টার মধ্যে শিক্ষার্থীরা আবেদন (রেজিস্ট্রেশন ও আবেদন ফি) জমা দিতে পারবেন। এছাড়া ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ভর্তি নির্দেশিকার শর্তানুযায়ী অনলাইনে ১২ অক্টোবর রাত ১২টার মধ্যে তাদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

কম্পিউটার সেন্টার সূত্রে জানা যায়, গত বুধবার রাত ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীতে প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন করেছেন ৪৭ হাজার ২ শত ৯৫ জন শিক্ষার্থী। এতে বিশ্ববিদ্যালয়ের থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ১ হাজার ৯৬৫টি, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ২০ হাজার ৬০৮টি, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৬ হাজার ৯২১টি এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ১৭ হাজার ৮০১টি আবেদন জমা পড়েছে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, এবছর ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় এমসিকিউ থাকবে ৬০ নম্বর, লিখিত সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর ২০ নম্বর এবং এসএসসি-এইচএসসিতে প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে (২০+২০) ৪০ নম্বর। তবে লিখিত পরীক্ষা পাশ করতে হলে অন্তত ৭ নম্বর পেতে হবে। আগামী ১৬ অক্টোবর থেকে ২৮ অক্টোবরের মধ্যে আবেদনকারীরা তাদের প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

অনলাইনে আবেদন করতে হলে শিক্ষার্থীরা http:// iu.bigmsoft.com/home ওয়েবসাইট এবং আবেদন ফি জমাদান মোবাইল ব্যাংকিং 'রকেট'র মাধ্যমে করতে পারবে।

এছাড়া ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd/addmission থেকে পাওয়া যাবে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow