১৩ অক্টোবর, ২০১৮ ১৬:২১

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ব্রিটিশ বিরোধী নাটক মঞ্চস্থ

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ব্রিটিশ বিরোধী নাটক মঞ্চস্থ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রখ্যাত নাট্যকার উৎপল দত্ত রচিত ব্রিটিশ বিরোধী নাটক ‘টিনের তলোয়ার মঞ্চস্থ হয়েছে। শনিবার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ নাটক মঞ্চস্থ হয়। 

বিশ্ববিদ্যালয় থিয়েটারের ২৭ বছর পূর্তি উপলক্ষে এ নাটকটি মঞ্চস্থ করে তারা। বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওনের নির্দেশনায় নাটকে অভিনয় করে আরিফ, তারিক বিন নজরুল, এনামুল হক, রিতু, নিশাত প্রমূখ। এসময় আইন ওশরিয়াহ অনুষদের ডিন অধ্যাপক ড. রেবা মন্ডল, সাবেক ডিন অধ্যাপক ড. শাহজাহান মন্ডল, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুজ্জামান উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওন বলেন,‘তৎকালীন সমাজ ব্যবস্থা ও নারীদের প্রতি অবিচারের কথা নতুন প্রজন্মকে জানাতেই নাটকটি মঞ্চস্থ করা হয়। সেকাল আর একালে নারী নির্যাতন ও প্রজা শোষণের মধ্যে কোন তফাৎ নেই। শুধু পাল্টেছে নির্যাতনের ধরন। এসব দিক চিন্তা করে এ প্রজন্মকে সচেতন করার লক্ষ্যেই নাটকটি মঞ্চে আনা হয়।’

উৎপল দত্ত রচিত এ নাটকটি ১৯৭৩ সালে কলকাতার বেঙ্গল ধিয়েটারে প্রথম অভিনীত হয়। নাটকটিতে তৎকালীন সাম্রাজ্যবাদী ব্রিটিশ সরকার ও তাদের সহযোগী সুদখোর ব্যবসায়ীদের মুখোশ উম্মোচন করেন তিনি। নারীদের চরম অবমুল্যায়নের জীবন্ত চিত্র ফুটে উঠে নাটকটিতে।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর