১৬ অক্টোবর, ২০১৮ ১৮:০০

ইবিতে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক সমঝোতা চুক্তি

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ইবিতে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক সমঝোতা চুক্তি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক একটি সমঝোতা চুক্তি সাক্ষরিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফি বিভাগ এবং ওয়াশিংটন ভিত্তিক ওয়েস্ট টেকনোলজিস এলএলসি কোম্পানীর মধ্যে এ চুক্তিটি সাক্ষরিত হয়। মঙ্গলবার দুপুর ৩টায় ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদে আনুষ্ঠানিকভাবে এই চুক্তি সাক্ষরিত হয়। 

বিভাগের পক্ষে সভাপতি অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল এবং ওয়েস্ট টেকনোলজিস এর পক্ষে প্রতিষ্ঠানটির স্বত্তাধিকারী ড. মঈনুদ্দিন সরকার বাদল চুক্তিপত্রে সাক্ষর করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, লোক প্রশাসন বিভাগের অধ্যাপক গিয়াস উদ্দিন, ড. মঈনুদ্দিন সরকার বাদলের সহধর্মীনি ড. আনজুমান সেলিসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

চুক্তিতে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের বর্জ্য ব্যবস্থাপনা প্রশিক্ষণ ও ভবিষ্যতে গবেষণাগার এবং বর্জ্য শোধনাগার তৈরিতে সহায়তা প্রদানের বিষয় উল্লেখ করা হয়।

এ বিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল বলেন, ‘এই চুক্তির মাধ্যমে প্লাস্টিক ও অন্যান্য বর্জ্য থেকে কিভাবে তেল ও অন্যান্য প্রয়োজনীয় উপাদন তৈরি করা যায় এ বিষয়ে প্রশিক্ষণ ও গবেষণা করা হবে।’

ড. মঈনুদ্দিন সরকার বাদল গবেষণার মাধ্যমে প্লাস্টিক বর্জ্য থেকে ডিজেল তৈরির পদ্ধতি আবিষ্কার করেছেন। তিনি জানান, এক টন ফেলে দেয়া প্লাস্টিক দিয়ে ১৩০০ লিটার ডিজেল, ১০ সিলিন্ডার এলপিজি গ্যাস, ২৩ লিটার জেট ফুয়েল উৎপাদন করা সম্ভব। সেই সাথে যেখানে প্রতি লিটার ডিজেলের মূল্য ১ ডলার সেখানে তার আবিষ্কার করা ডিজেলের মূল্য মাত্র ২০ টাকা। এই ডিজেলের ক্ষতিকর সালফার মাত্র ১১ পিপিএম। যা সাধারণ ডিজেলে ৫০ পিপিএম।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর