Bangladesh Pratidin

প্রকাশ : ১৮ অক্টোবর, ২০১৮ ১৭:৪২ অনলাইন ভার্সন
আপডেট : ১৮ অক্টোবর, ২০১৮ ১৭:৪৫
রাবির ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্কিং নিয়ে বিভ্রান্তি
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
রাবির ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্কিং নিয়ে বিভ্রান্তি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্কিং নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য যে বিজ্ঞপ্তি রয়েছে সেখানে নেগেটিভ মার্কিংয়ের বিষয়ে কোনো তথ্য উল্লেখ না থাকায় এ বিভ্রান্তির সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করছেন ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা।

ভর্র্তিচ্ছু মোবাশ্বের নামের এক পরীক্ষার্থীর অভিযোগ, ‘শুনেছি রাবিতে ভর্তি পরীক্ষায় একটি করে উত্তর ভুলের জন্য দশমিক ২৫ নম্বর মূল নম্বর থেকে কর্তন করা হয়। কিন্তু ভর্তি পরীক্ষারা জন্য যে বিজ্ঞপ্তি দেয়া আছে সেখানে তো এ সংক্রান্ত কোনো তথ্য নেই। তাই ভর্তি পরীক্ষায় নেগেটিভ নম্বর থাকবে কি থাকবে না এনিয়ে বিভ্রান্তিতে পড়েছি।’

তবে শুধু মোবাশ্বের নন, অনেক পরীক্ষার্থীই বিষয়টি নিয়ে বিভ্রান্তির মধ্যে পড়েছেন। তারা নেভেটিভ মার্কিংয়ের বিষয়ে জানার জন্য রাবিতে অধ্যয়নরত তাদের পরিচিত বড় ভাই-আপুদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করছেন।  

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, গত ১৮ আগস্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে পরীক্ষার জন্য আবেদন, পরীক্ষার তারিখ, আবেদনের যোগত্য, পরীক্ষার নম্বর বণ্টন ও আবেদন ফিসহ প্রয়োজনীয় সব বিষয় উল্লেখ করা হয়েছে। তবে পরীক্ষায় ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং কত হবে তা উল্লেখ করা হয়নি। 

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের প্রশাসক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা জানান, ‘প্রতি বছরের ন্যায় এবারও ভর্তি পরীক্ষায় ভুল উত্তরের জন্য নেভেটিভ মার্কিং করা হবে। পরীক্ষার্থীর একটি করে ভুলের জন্য দশমিক ২৫ নম্বর মূল নম্বর থেকে কর্তন করা হবে।’


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow