২০ অক্টোবর, ২০১৮ ২০:০৫

রুয়েটে প্রতি আসনে লড়বে ৬ শিক্ষার্থী

রাবি প্রতিনিধি

রুয়েটে প্রতি আসনে লড়বে ৬ শিক্ষার্থী

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে আগামীকাল রবিবার। সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত দুইটি গ্রুপে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আসন প্রতি লড়বে ৬ শিক্ষার্থী। 

শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের স্নাতক ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আশরাফুল আলম এই তথ্য জানান। 

লিখিত বক্তব্যে আশরাফুল আলম বলেন, এবার তিনটি অনুষদের অধীন মোট ১৪টি বিভাগে ১২৩৫টি আসনের জন্য ভর্তি পরীক্ষা হবে। এ আসনে মোট আবেদন জমা পড়ে ৪ হাজার ৮৮৪টি। এর মধ্যে ৭ হাজার ৪৮৮টি প্রবেশপত্র উত্তোলন করেছে শিক্ষার্থীরা। এই হিসাবে আসন প্রতি ৬ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করবে। 

তিনি আরও জানান, ‘ক’ ও ‘খ’ এই দুইটি গ্রুপে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যার মধ্যে ‘ক’ গ্রুপে ৩৫০ নম্বরের লিখিত পরীক্ষায় সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত ৬ হাজার ৮৮৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। ‘খ’ গ্রুপে ৩৫০ নম্বরের লিখিত ও ১০০ নম্বরের মুক্তহস্ত অঙ্কন পরীক্ষায় সকাল ৯টা থেকে বেলা ১২টা ১০মি পর্যন্ত ৬০২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

সকল ভর্তি পরীক্ষার্থীকে পরীক্ষা শুরু হওয়ার আধা ঘণ্টা আগে নিজ নিজ পরীক্ষার কক্ষে আসন গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। ইতিমধ্যে ভর্তি পরীক্ষার আসনবিন্যাস রুয়েটের ওয়েবসাইট (www.ruet.ac.bd) এবং প্রশাসনিক ভবনের নোটিশ বোর্ডসহ এবং ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে স্থাপন করা হয়েছে। 

ভর্তি পরীক্ষার্থীদের যে কোন ধরণের ব্যাগ এবং মোবাইল ফোন ও ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে পরীক্ষার হলে না আসার নির্দেশ দেয়া হয়েছে। তবে ভর্তি পরীক্ষার্থীদের অবশ্যই তাদের এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশনের মূল কপি ও এর একটি ফটোকপি এবং রুয়েটের ওয়েবসাইট থেকে ডাউনলোডকৃত প্রবেশপত্র অবশ্যই সাথে আনতে হবে। রুয়েটের ওয়েবসাইট থেকে ডাউনলোডকৃত প্রবেশপত্র ছাড়া কোন প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রণ করতে দেয়া হবে না। 

এছাড়া সংরক্ষিত আসনের প্রার্থীদের ভর্তি পরীক্ষার দিন হল পরিদর্শকের নিকট উপজাতি, ক্ষুদ্র জাতি স্বত্ত্বা নৃগোষ্ঠীর মোড়ল, গোত্র প্রধান কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত ফটোকপি অবশ্যই জমা দিতে হবে। অন্যথায় ভর্তি প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে। একই সাথে প্রবেশপত্র ব্যতিত কাউকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। পরীক্ষা কক্ষে ক্যালকুলেটর ছাড়া অন্য কোন ইলেকট্রনিক ডিভাইস আনা নিষিদ্ধ। 

ভর্তি পরীক্ষায় জালিয়াতি রোধে বিশ্ববিদ্যালয়ের অবস্থানের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. রফিকুল ইসলাম শেখ বলেন, এর আগেও স্বচ্ছ ও সুষ্ঠুভাবে রুয়েটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবারও সকলের সহযোগিতায় সুষ্ঠু পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং জালিয়াতি রোধে বিশ্ববিদ্যালয় ও পুলিশ প্রশাসন সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছেন। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. সেলিম হোসেন ও ভারপ্রাপ্ত ছাত্রকল্যাণ পরিচালক মো. মামুন অর রশিদ ও জনসংযোগ দফতরের উপ-পরিচালক গোলাম মর্তুজা।

বিডি প্রতিদিন/২০ অক্টোবর ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর