২৩ অক্টোবর, ২০১৮ ১৪:১৪

ঢাবি 'ঘ' ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলন অব্যাহত

৪ দফা দাবিতে ছাত্রলীগের স্মারকলিপি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি 'ঘ' ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলন অব্যাহত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতে মঙ্গলবারও আন্দোলন করেছে শিক্ষার্থীরা। যাচাই-বাছাই সাপেক্ষে পুনরায় এই ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। অন্যদিকে পরীক্ষা বাতিল করাসহ প্রশ্নফাঁসের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেছে কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষিতে গড়ে ওঠা প্ল্যাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদ’।

মঙ্গলবার বেলা ১২টার দিকে চারদফা দাবিতে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানকে স্মারকলিপি প্রদান করে ঢাবি শাখা ছাত্রলীগ। এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী। স্মারকলিপি প্রদানের সময় ছাত্রলীগের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির ঢাবি শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস। এসময় আরও উপস্থিত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, ঢাবি শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ সংগঠনটির বিভিন্ন ইউনিটের নেতাকর্মীবৃন্দ। এর আগে তারা একটি মৌন মিছিল করে।

ছাত্রলীগের চার দফা দাবি হলো- যাচাই-বাছাই সাপেক্ষে পুনরায় ভর্তি পরীক্ষা নেওয়া অথবা উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে বিশেষ ভর্তি পরীক্ষার মাধ্যমে ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার বিষয়ে সুস্পষ্ট প্রশাসনিক সিদ্ধান্তে  আসা; ডিজিটাল জালিয়াতি, প্রশ্নফাঁস বা যেকোনো ধরনের অসাদুপায় অবলম্বনকারীর বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক ও আইনি ব্যবস্থা নেওয়া; সুস্পষ্ট তথ্য-প্রমাণ সাপেক্ষে জালিয়াতি, প্রশ্নফাঁস বা অসাদুপায় উপায়ের মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল ও আইনি ব্যবস্থা নেওয়া; আধুনিক, যুগোপযোগী ও মানসম্মত ভর্তি পরীক্ষার স্বার্থে শিক্ষাবিদ, বিশেষজ্ঞ, সিনেট, সিন্ডিকেট, অংশীজন এবং ছাত্র সংগঠনগুলোর প্রতিনিধিদের সমন্বয়ে পলিসি ডিবেটের মাধ্যমে ভর্তি পরীক্ষা পদ্ধতির সংস্কার করা।

সাধারণ ছাত্র পরিষদের বিক্ষোভ : এদিকে ঘ ইউনিটের পরীক্ষার ফল বাতিলসহ তিনদফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে কোটা সংস্কার আন্দোলনে গড়ে ওঠা সাধারণ ছাত্র অধিকার সংরণ পরিষদ। আজ মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে দিকে তারা একটি বিক্ষোভ মিছিল বের করে। এতে প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। ক্যাম্পাস প্রদক্ষিণ করে তারা সন্ত্রাসবিরোধ রাজু ভাস্কর্যে সংপ্তি সমাবেশ করে। তাদের দাবিগুলো হলো ঘ ইউনিটের পরীক্ষা পুনরায় নেওয়া, প্রশ্নফাঁসে জড়িত মূল হোতাদের বিচারের আওতায় এনে শাস্তি নিশ্চত করা এবং বিগত বছরগুলোতে জালিয়াতি করে ভর্তি হওয়া শিার্থীদের ভর্তি বাতিল করা।

প্রসঙ্গত, গত ১২ অক্টোবর সকাল ১০টায় অনুষ্ঠিত এই ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠে। পরীক্ষা শুরুর ৪৩ মিনিট আগে ৭২টি প্রশ্ন উত্তরসহ হোয়াটস অ্যাপ, মেসেঞ্জারসহ বিভিন্ন মাধ্যমে ভর্তিচ্ছুদের হাতে চলে যায়। এই প্রশ্নগুলো ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিলে যায়। এর প্রেক্ষিতে প্রশাসন তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির প্রমাণ পায়। জালিয়াতির অভিযোগে প্রশাসন পাঁচজনকে আটকও করে। পরে ১৬ অক্টোবর ফল প্রকাশ স্থগিত করার ঘোষণা দিয়েও পরে ফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর ভর্তি পরীক্ষার সমন্বয়ক সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিমের পদত্যাগ ও পুনরায় ভর্তি পরীক্ষার দাবিতে আন্দোলন অব্যাহত রয়েছে।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর