২৩ অক্টোবর, ২০১৮ ১৯:৫০
নোবিপ্রবিতে সেমিনারে বক্তারা

'১ কেজি প্লাস্টিক থেকে ২০ কেজি ডিজেল উৎপাদন সম্ভব'

নোয়াখালী প্রতিনিধি:

'১ কেজি প্লাস্টিক থেকে ২০ কেজি ডিজেল উৎপাদন সম্ভব'

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ‘প্লাস্টিক পণ্য থেকে জালানি: বৈজ্ঞানিক আবিষ্কার ও গবেষণা’ বিষয়ক এক সেমিনার মঙ্গলবার দুপুরে (২৩  অক্টোবর ২০১৮) অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের সেমিনার কক্ষে অনুষ্ঠিত ওই সেমিনারে প্রধান অতিথি ছিলে নোবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। 

নোবিপ্রবি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ ইউছুপ মিঞার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকার ওয়েস্ট টেকনোলজিস্ট এলএলসির প্রধান নির্বাহী ড. মাইন উদ্দিন সরকার এবং নির্বাহী পরিচালক ড. আঞ্জুমান বেগম শেলী। সেমিনারের সমন্বয় করেন নোবিপ্রবি কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের পরিচালক ড. মো. আশরাফুল আলম। 

সেমিনারে বক্তারা বলেন, এলএলসি সারা পৃথিবীতে ওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়ে কাজ করে। ওয়েস্ট অর্থাৎ আবর্জনাকে সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে মূল্যবান জিনিস উৎপাদন করা। এ পদ্ধতিতে ১ কেজি প্লাস্টিক থেকে ২০ কেজি ডিজেল উৎপাদন সম্ভব। এছাড়া এর মাধ্যমে গ্যাস, এভিয়েশন ফুয়েল ও বিদ্যুৎ উৎপাদন করা যাবে। 
     
উল্লেখ্য, প্রধান নির্বাহী (সিইও) প্রফেসর ড. মাইন উদ্দিন সরকার একজন বিশিষ্ট বিজ্ঞানী। তিনি নোবিপ্রবি’র সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী। এশিয়া অঞ্চলের হাব হিসেবে তিনি নোবিপ্রবিকে অগ্রাধিকার দিচ্ছেন। এছাড়া তিনি নোয়াখালী নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর বিষয়েও আগ্রহ দেখান।  
 
সেমিনারে ড. মাইন উদ্দিন সরকাররের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান।  

বিডি প্রতিদিন/২৩ অক্টোবর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর