৫ নভেম্বর, ২০১৮ ২২:০৪

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

পাবনা প্রতিনিধি

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

ফাইল ছবি

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের হাতে বিশ্ববিদ্যালয়ের ভিসি লাঞ্ছিতের ঘটনায় ১০ ছাত্রকে বহিস্কারের সিদ্ধান্ত নেয়া হয়। এ ঘটনার পর ক্যাম্পাসে উত্তেজনা ছড়িয়ে পড়লে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

আগামী মঙ্গলবার সকাল ১১টার মধ্যে সকল শিক্ষার্থীকে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক ফারুক হোসেন চৌধুরী এ ঘটনার সত্যতা স্বীকার করেছেন। তবে আগামী ১৬ নভেম্বর প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে এবং অফিস খোলা থাকবে।

শিক্ষার্থীরা জানান, দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ছয় দফা বাস্তবায়নের দাবি করে আসছে শিক্ষার্থীরা। কর্তৃপক্ষ দাবি মেনে নেবেন বলে আশ্বাসও দিয়েছেন। অথচ গত ৩/৪ মাস অতিবাহিত হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো প্রকার কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেনি। 

শিক্ষার্থীদের অভিযোগ, প্রতিবার আমাদের আশ্বাস দিয়ে আন্দোলন থামিয়ে দিয়েছে, কিন্তু দীর্ঘদিন অতিবাহিত হলেও আমাদের দাবি বাস্তবায়িত করেনি। বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের খেয়াল খুশিমতো ক্যাম্পাস পরিচালনা করছেন বলেও অভিযোগ শিক্ষার্থীদের।

শিক্ষার্থীদের ৬ দফা দাবি গুলো হলো: ২০১৫-১৬ শিক্ষাবর্ষসহ পরবর্তী সকল ব্যাচ সমূহের অর্ডিন্যান্সের আওতাভুক্ত করা, হলের ডাইনিংয়ের খাবার উন্নয়নের জন্য ভর্তূকি প্রদান, ক্লাস রুম ও চেয়ার সঙ্কট দূর করা, পরিবহন সংকট, ক্যাম্পাসে ওয়াইফাই এর ব্যাবস্থা করা এবং শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে পুলিশ ফাঁড়ি স্থাপন। 

এ সব দাবিতে সোমবার সকাল ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে ভাইস চ্যান্সেলরকে অবরুদ্ধ করে রাখেন। পরে ভিসি প্রশাসনিক ভবন থেকে বের হয়ে বাস ভবনের দিকে যাওয়ার চেষ্টা করলে তাকে ধাওয়া এবং লাঞ্ছিত করে আন্দোলনরত শিক্ষার্থীরা।

এই ঘটনায় সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের জরুরি সভায় ১০ ছাত্রকে চিহ্নিত করা হয়েছে। তাদেরকে বহিস্কারের সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের চেয়ারম্যান ও ডীন বৈঠকে উপস্থিত ছিলেন। 

পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওবাইদুল হক জানান, শিক্ষার্থীদের বিক্ষোভের বিষয়টি প্রশাসন আমাদের অবহিত করলে আমরা সেখানে এসআই মনিরের নেতৃত্বে একটি দল পাঠানো হয়। তবে আইন শৃঙ্খলা স্বাভাবিক আছে বলেও তিনি দাবি করেন।
 
এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আওয়াল কবির জয় বলেন, বিষয়টি উদ্বেগের তবে এটি প্রত্যাশিত নয়, আশা করি ভিসি স্যার দ্রুত এই অবস্থা নিরসনের জন্যে উদ্যোগ নেবেন। 

এ বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. রোস্তম আলী ফরাজি বলেন, এ বিষয়ে আপনারা পিআরও দফতর থেকে জানতে পারবেন। 

পাবনা সদর সার্কেলের সহকারী পুলিশ সুপার এবনে মিজান বলেন, ছাত্ররা তাদের দাবি নিয়ে আন্দোলন করছেন। ভিসি স্যারের সাথে আমার কথা হয়েছে তিনি বৈঠকের মাধ্যমে সমস্যার সমাধান করবেন। তবে পরিস্থিতি স্বাভাবিক রাখতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 
 
বিডি-প্রতিদিন/০৫ নভেম্বর, ২০১৮/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর