১৬ নভেম্বর, ২০১৮ ১৯:২৮

চবিতে গণিত বিভাগের সুবর্ণজয়ন্তী, দুই দিনব্যাপী নানা কর্মসূচি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

চবিতে গণিত বিভাগের সুবর্ণজয়ন্তী, দুই দিনব্যাপী নানা কর্মসূচি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) গণিত বিভাগের ৫০ বছর পূর্তি ‘সুবর্ণজয়ন্তী উৎসব উপলক্ষে দু’দিন ব্যাপি ১৬ ও ১৭ নভেম্বর নানা কর্মসূচি হাতে নিয়েছে বিভাগটি। ১ম দিনের আয়োজন আজ বিশ্ববিদ্যালয় জারুলতলায় অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এবং উদ্বোধক হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন।

গণিত বিভাগের সভাপতি ও সুবর্ণজয়ন্তী উদযাপন পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. গনেশ চন্দ্র রায়-এর সভাপতিত্বে বিভাগের সহযোগী অধ্যাপক আবদুল্লাহ মুরাদ এবং বিভাগের শিক্ষার্থী ফাতেমা তুজ জোহরার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সফিউল আলম, জে. এন. ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের ইউজিসি অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী এবং উত্তরা ইউনিভার্সিটির গণিত বিভাগের অধ্যাপক ড. নুরুল আলম খানসহ আরও অনেকে।

অনুষ্ঠানের প্রথম দিনের কর্মসূচি শুরু হয় সকাল সাড়ে ১০ টায় ছিল-বর্ণাঢ্য শোভাযাত্রা, উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা, সম্মাননা প্রদান, পরিচিতি ও স্মৃতি কথন এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান। জাতীয় সংগীতের মাধ্যমে আলোচনা শুরু হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম বলেন, গণিত বিজ্ঞানের একটি মৌলিক বিষয় এবং আধুনিক সভ্যতা বিকাশে গণিতের অসামান্য অবদান অনস্বীকার্য। দেশের অন্যতম উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান বীর চট্টলার অহংকার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষা-গবেষণায় অভুতপূর্ব সাফল্য অর্জন করায় এখন বাংলাদেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়। এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের।

মন্ত্রী সাম্প্রতিক সময়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সার্বিক উন্নয়ন এবং সাফল্যের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে বিশেষভাবে ধন্যবাদ ও অভিনন্দন জানান।

মন্ত্রী বলেন, দেশের সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে সরকারের পাশাপাশি দেশের বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক-গবেষকদের আধুনিক বিজ্ঞানমনষ্ক মানব সম্পদ উৎপাদনে নিরন্তর প্রচেষ্টা অব্যাহত থাকতে হবে। গণিত বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি গৌরবোজ্জ্বল বিভাগ। তিনি এ বিভাগের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, গণিত বিভাগ এ বিশ্ববিদ্যালয়ের গৌরবোজ্জ্বল ইতিহাস-ঐতিহ্যের অন্যতম অংশীদার। এ বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা দেশে-বিদেশে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে বিশেষ মর্যাদায় অধিষ্ঠিত থেকে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তিকে করেছে সমুজ্জ্বল।

উপাচার্য বলেন, গণিত বিভাগের জ্ঞানতাপসবৃন্দ এ বিভাগকে জ্ঞান-বিজ্ঞান চর্চার তীর্থ কেন্দ্রে রূপান্তর করার অভিপ্রায় নিয়ে নিরলস কাজ করে গেছেন তাদের মধ্যে প্রয়াত অধ্যাপক ড. জামাল নজরুল, চবির সাবেক উপাচার্য প্রয়াত অধ্যাপক মোহাম্মদ ফজলে হোসেন অন্যতম।

আগামীকাল উদযাপনের ২য় দিন চট্টগ্রাম লাভ লেইনের স্মরণিকা কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিতব্য কর্মসূচিতে থাকবে-স্মৃতি কথন, ব্যাচ ভিত্তিক ফটোসেশন, সমাপনী সেশন, র‍্যাফেল ড্র ও পুরষ্কার বিতরণ এবং সাংস্কৃতিক সন্ধ্যা। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর