১৮ নভেম্বর, ২০১৮ ১৭:৪৭

দিনাজপুরে হাবিপ্রবি শিক্ষকদের অনশনে যাওয়ার ঘোষণা

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে হাবিপ্রবি শিক্ষকদের অনশনে যাওয়ার ঘোষণা

বেতন বৈষম্যের সমাধান এবং লাঞ্ছনাকারীদের বিচার দাবি মানা না হলে আমরণ অনশনে যাওয়ার ঘোষণা দিয়েছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষকরা।

রবিবার ওই দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে প্রতীক অনশন কর্মসূচি থেকে আন্দোলনরত শিক্ষকদের পক্ষে সহকারি অধ্যাপক কৃষ্ণ চন্দ্র রায় এ ঘোষণা দেন। সোমবার সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত প্রতীক অনশন চলবে। 

রবিবার বেলা ১১টা থেকে মাথায় সাদা কাপড় বেঁধে সদ্য পদোন্নতি পাওয়া ৫৭ জন শিক্ষক-শিক্ষিকা এ প্রতীক অনশন করেন। এসময় অনশনের পাশাপশি ক্লাস-পরীক্ষাও বর্জন করেন তারা। 

বিশ্ববিদ্যালয়ের ৫৭ জন শিক্ষক-শিক্ষিকার পদোন্নতি হলেও তাদের বর্ধিত বেতন দেওয়া হচ্ছে না দাবি করে সহকারী অধ্যাপক কৃষ্ণ চন্দ্র রায় বলেন, এ সমস্যার সমাধান এবং লাঞ্চনাকারীদের বিচার করা না হলে মঙ্গলবার থেকে তারা আমরণ অনশন শুরু করবেন।

তিনি বলেন, সর্বশেষ জাতীয় বেতন স্কেলের ১৩(২) ধারার একটি আদেশ বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পদোন্নতি পাওয়া শিক্ষকদের বেতন বাড়াচ্ছেন না। কিন্তু জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ২৮ (২) অনুচ্ছেদে বলা আছে, উক্ত বেতনসহ বিভিন্ন সময়ে জারি করা পরিপত্র/প্রজ্ঞাপন যে নামে থাকুক না কেন সুবিধা বলবৎ থাকবে।

এদিকে আন্দোলনরত শিক্ষকদের দাবির ব্যাপারে হাবিপ্রবি’র রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলম জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়ম অনুযায়ী তাদের বেতন দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, সহকারী অধ্যাপকদের ওপর কোনও হামলার ঘটনা ঘটেনি। 

উল্লেখ্য, গত ১৪ নভেম্বর সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর বিধান চন্দ্র হাওলাদারের পক্ষে বেতন বৈষম্য নিয়ে আলোচনার সময় সহকারী অধ্যাপকদের লাঞ্ছিত করা হয় বলে শিক্ষকেরা অভিযোগ করেন। এ ঘটনার প্রতিবাদে ১৫ নভেম্বর থেকে শিক্ষকদের একাংশ কাস-পরীক্ষা বর্জন করে আসছেন।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর