২৪ নভেম্বর, ২০১৮ ১৭:২৪

জাপানের হিরোসাকি বিশ্ববিদ্যালয় ও হাবিপ্রবি’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

দিনাজপুর প্রতিনিধি

জাপানের হিরোসাকি বিশ্ববিদ্যালয় ও হাবিপ্রবি’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) এবং জাপানের হিরোসাকি বিশ্ববিদ্যালয়ের কৃষি ও জীববিজ্ঞান অনুষদ এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। 

শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভিআইপি কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত এ সমঝোতায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়র পক্ষে স্বাক্ষর করেন কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. মো. আতাউর রহমান ও হিরোসাকি বিশ্ববিদ্যালয়ের কৃষি ও জীববিজ্ঞান অনুষদ অনুষদের ডীন প্রফেসর ড. চোইচি সাসাকি। 

এ সমঝোতা স্বাক্ষরের ফলে দুই প্রতিষ্ঠানের মধ্যে বৈজ্ঞানিক তথ্য বিনিময়, যৌথ গবেষণা, সিম্পোজিয়া, দুই প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষার্থীদের নানা শিক্ষামূলক কর্মসূচি পরিচালিত হবে। 

সমঝোতা স্মারক স্বাক্ষর উপলক্ষে দুই বিশ্ববিদ্যালয়ের তথ্য ভিত্তিক  চিত্র-প্রদর্শনী  করেন হাবিপ্রবি’র পক্ষে কৃষি রসায়ন বিভাগের প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার এবং হিরোসাকি বিশ্ববিদ্যালয়ের পক্ষে সহযোগী অধ্যাপক ড. আকিরা এন্দো।এরপর এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

উক্ত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম। তিনি বলেন, জাপান আমাদের দীর্ঘদিনের বন্ধু রাষ্ট্র। এ বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ও পোস্ট- পিএইচডি সম্পন্ন করেছেন। আজ যে সমঝোতা স্বাক্ষর হলো তার সুফল যাতে দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী পেতে থাকে সে ব্যপারে আমাদের সকলের আন্তরিক থাকতে হবে।

 

বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর