৬ ডিসেম্বর, ২০১৮ ২০:৫৯

ইবিতে নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট, উপাচার্যকে নোটিশ

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

ইবিতে নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট, উপাচার্যকে নোটিশ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গণিত বিভাগের শিক্ষক নিয়োগ বোর্ডের বৈধতা চ্যালেঞ্জ করে প্রশাসনের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেছে বোর্ডের এক প্রার্থী। ওই প্রার্থীর নাম রোকনুজ্জামান। গত ৪ ডিসেম্বর রোকনুজ্জানের পক্ষে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মো. ইসমাইল হোসাইন। দায়ের করা রিট নং ১৫১৮৭।

রিটের প্রেক্ষিতে উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীকে উকিল নোটিশ পাঠানো হয়েছে। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। 

জানা যায়, ২০১৫ সালের ২২ নভেম্বর দুই জন (একজন প্রভাষক এবং একজন সহকারী অধ্যাপক) শিক্ষক চেয়ে বিজ্ঞপ্তি দেয় কর্তৃপক্ষ। বিজ্ঞাপিত পদের বিপরীতে গত ৩০ নভেম্বর শিক্ষক নিয়োগ বোর্ড অনুষ্ঠিত হয়। এতে প্রার্থীদের মৌলিক অধিকার লঙ্ঘিত হয়েছে বলে এর প্রেক্ষিতে বাংলাদেশ সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী হাইকোর্টে রীট করা হয়। 

ক্যাম্পাস সূত্রে জানা যায়, চলতি বছরে বিশ্ববিদ্যালয়ের ১৪টি বিভাগের শিক্ষক নিয়োগ বোর্ড অনুষ্ঠিত হয়। এসব বোর্ড লিখিত পরীক্ষা ও মৌখিক সাক্ষাৎকার প্রক্রিয়ায় সম্পন্ন হয়। এর আগে বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বোর্ড অনুষ্ঠিত হত শুধুমাত্র মৌখিক পরীক্ষার মাধ্যমে। 

সর্বশেষ চলতি বছরের জানুয়ারিতে শিক্ষক নিয়োগে মৌখিক পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষা নেওয়ার নিদ্ধান্ত নেয় বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ। সে অনুযায়ী গত ৩০ নভেম্বর গণিত বিভাগের নিয়োগ বোর্ড অনুষ্ঠিত হয়।

কিন্তু ২০১৫ সালের ২২ নভেম্বর গণিত বিভাগের যে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয় সেখানে নিয়োগ বোর্ড প্রক্রিয়ায় শুধুমাত্র মৌখিক সাক্ষাৎকার বা পরীক্ষার কথা উল্লেখ ছিল। মৌখিক সাক্ষাৎকারের পাশাপাশি লিখিত পরীক্ষার কথা উল্লেখ ছিল না। তাই বিজ্ঞপ্তি অনুযায়ী নিয়োগ বোর্ড অনুষ্ঠিত না হওয়ায় এর মাধ্যমে প্রার্থীদের মৌলিক অধিকার লঙ্ঘিত হয়েছে বলে দাবি রীটকারী প্রার্থী রোকনুজ্জামানের।

এ বিষয়ে রোকনুজ্জামান বলেন, ‘২০১৫ সালের ওই নিয়োগ বিজ্ঞপ্তিতে যে প্রক্রিয়ায় নিয়োগ বোর্ড অনুষ্ঠিত হাওয়ার কথা ছিল সেই প্রক্রিয়ায় অনুষ্ঠিত হয়নি। ফলে নিয়োগ পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীদের মৌলিক অধিকার লঙ্ঘিত হয়েছে।’
রেজিষ্ট্রার এস এম আব্দুল লতিফ বলেন, ‘আমারা একটি উকিল নোটিশ পেয়েছি। হাইকোর্ট থেকে কোন নির্দেশনা এখনো দেওয়া হয়নি সুতারং আগামীকালের (শুক্রবার) সিন্ডিকেটে বোর্ডের বিষয়টি উত্থাপিত হবে।’

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, বিজ্ঞাপিত ওই দুটি পদের বিপরীতে প্রায় ৮৬ জন প্রার্থী আবেদন করেন। বোর্ডে ২৪ জন প্রার্থী উপস্থিত ছিলেন। এর মধ্যে লিখিত পরীক্ষায় মাত্র ৯ জন প্রার্থী উত্তীর্ণ হন। পরবর্তীতে ওই ৯ জনের মৌখিক সাক্ষাৎকার নেওয়া হয়।

এদিকে গণিত বিভাগের এক শিক্ষকের দায়ের করা মামলার কারণে এতদিনে কর্তৃপক্ষ নিয়োগ বোর্ড সম্পন্ন করতে পারেনি বলে জানা গেছে। তবে কিছুদিন আগে তিনি মামলাটি উঠিয়ে নেওয়ায় নিয়োগ বোর্ডের তারিখ নির্ধারণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর