১১ ডিসেম্বর, ২০১৮ ১৮:০৩

'আইনের শাসন ও ন্যায় বিচার নিশ্চিত করতে হবে'

অনলাইন ডেস্ক

'আইনের শাসন ও ন্যায় বিচার নিশ্চিত করতে হবে'

বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী ও সাউথ এশিয়ান ল’ইয়ার্স ফোরামের প্রেসিডেন্ট অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদ বলেছেন, গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় বিচার বিভাগের ভূমিকা অনস্বীকার্য। আইনের শাসন, মৌলিক মানবাধিকার, রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সাম্য, স্বাধীনতা ও সুবিচার নিশ্চিত করার লক্ষ্যে প্রণীত হয়েছে রাষ্ট্রের সর্বোচ্চ আইন সংবিধান। সংবিধান অনুযায়ী রাষ্ট্র পরিচালনা করতে হবে। দেশে যেন মানবাধিকার লঙ্ঘনের ঘটনা না ঘটে এটা সরকারকে নিশ্চিত করতে হবে। দেশে আইনের শাসন প্রতিষ্ঠা ও ন্যায় বিচার নিশ্চিত করতে হবে।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে কানাডিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আসাদুজ্জামান সোবাহানীর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘের বাংলাদেশ অফিসের মানবাধিকার কর্মকর্তা মোঃ জাহিদ হোসেন ও মানবাধিকার ব্যক্তিত্ব অ্যাডভোকেট শাহরিন তিলোত্তমা।

শেখ সালাহ্উদ্দিন বলেন, দেশে আইনের শাসন প্রতিষ্ঠা এবং মানুষের মৌলিক মানবাধিকার রক্ষায় বিচারক, আইনজীবী, আইনের শিক্ষক, ছাত্র, মানবাধিকার সংস্থা, সুশীলসমাজ এবং স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি মানবাধিকার সংগঠনের রিসোর্স পার্সনদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর