১৪ ডিসেম্বর, ২০১৮ ১২:৫৫

ইবিতে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

ইবি প্রতিনিধি

ইবিতে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়।

দিবসটি উপলক্ষে শুক্রবার জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ, শোকর‌্যালি এবং শহীদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলিসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনায় পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

জানা যায়, শুক্রবার সকাল সাড়ে ৯টায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন করা হয়। 

জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী এবং কালো পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমান। এসময় তাদের সাথে ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা ও উপ রেজিস্ট্রার নওয়াব আলী খান।

এছাড়া একই সময়ে আবাসিক হলের প্রভোস্টরা স্ব স্ব হলে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করেন।

কালো পতাকা উত্তোলন শেষে সকাল পৌনে ১০টায় প্রশাসন ভবন চত্বর হতে উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর নেতৃত্বে শোকর‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ স্মৃতিসৌধে সমবেত হয়। 

শোকর‌্যালিতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, ইবি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক-শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতকর্মীরা।

র‌্যালি শেষে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী, উপ-উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, উপ-রেজিস্ট্রার নওয়াব আলী খান।
 
এরপর একে একে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বিভিন্ন আবাসিক হল, বিভাগ, পরিষদ, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। 

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদ বুদ্ধিজীবী এবং মহান মুক্তিযুদ্ধে সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন এবং দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পারিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম ড. আ শ ম শোয়াইব আহমদ।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর