১৭ জানুয়ারি, ২০১৯ ১০:১৮

জাবিতে ৩ দিনব্যাপী হিম উৎসব শুরু

শরিফুল ইসলাম সীমান্ত, জাবি:

জাবিতে ৩ দিনব্যাপী হিম উৎসব শুরু

রাতভর কুয়াশার চাদরে ঢেকে থাকে এখানকার প্রকৃতি। শিশির ঝরে এখানকার প্রত্যেকটি ঘাসের বুকে। সকালের সোনাঝরা রোদ মুক্তোর মতো ঠিকরে পড়ে ঘাসের বুকে জমে থাকা শিশিরকণার উপর। হিমেল হাওয়ায় এখানকার অধিবাসীরা সারাদিন চায়ের কাপে খোঁজে ঈষৎ উষ্ণতা। অতঃপর সন্ধ্যা নামতেই জনমানবশূন্য হতে শুরু করে এখানকার প্রত্যেকটি চায়ের দোকান। রাস্তা-ঘাট। 

সারা বছর গভীর রাত অবধি আড্ডায় আড্ডায় মুখর থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এই চিত্র শীতকালে বড়ই বেমানান। সেই বেমানান চিত্রটাকে পাল্টে দিতেই ‘সু আশায় কেটে যাক কু আশার ঘোর’ স্লোগানকে ধারণ করে জাবি শিক্ষার্থীরা আয়োজন করেছে তিন দিনব্যাপী ‘হিম উৎসব-১৪২৫’। আজ থেকে শুরু হয়ে ১৯ জানুয়ারি পর্যন্ত চলবে এই উৎসব। 

নিজস্ব সংস্কৃতির প্রতি ভালোবাসা আর দর্শক-শ্রোতাদের আগ্রহকে বিবেচনায় এনে বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ শিক্ষার্থীরা মিলে গড়ে তুলেছে ‘পরম্পরায় আমরা’ নামক একটি সংগঠন। আর এই সংগঠনটি গত তিন বছর ধরে অত্যন্ত সফলতার সাথে আয়োজন করে আসছে হিম উৎসবের। মাত্র তিন বছরের আয়োজনেই ব্যতিক্রমী এই উৎসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ জনপ্রিয় হয়ে উঠেছে বাইরের দর্শনার্থীদের কাছেও। 

আয়োজক কমিটির সদস্যদের সাথে কথা বলে জানা যায়, এবারের উৎসবে থাকবে আর্ট ক্যাম্প, পেইন্টিং ও আলোকচিত্র প্রদর্শনী, শাস্ত্রীয় সংগীত, গাজীর গান, আদিবাসী নাচ, সাপ খেলা, লাঠি খেলা, কনসার্ট ইত্যাদি। এবারের কনসার্টটি উৎসর্গ করা হয়েছে প্রয়াত সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চুকে। 

প্রতিদিন সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে শুরু হবে উৎসব। চলবে গভীর রাত পর্যন্ত। 

মূলত, দেশীয় সংস্কৃতি হিসেবে পরিচিত বিভিন্ন উপাদানগুলোকেই প্রাধান্য দেয়া হয় এই উৎসবে। যাতে করে এগুলো হারিয়ে না যায় এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের দেশীয় সংস্কৃতির সাথে নতুন করে পরিচিত হতে পারে। হিম উৎসবকে কেন্দ্র করে প্রচণ্ড শীতের মধ্যেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ফিরে পাবে তার স্বাভাবিক আড্ডাপ্রিয় চেহারা। শিক্ষার্থীদের উৎসবমুখর পদচারণায় প্রাণচঞ্চল হয়ে উঠবে সেলিম আল দ্বীন মুক্তমঞ্চ, ক্যাফেটেরিয়া, ছবি চত্বরের মতো জায়গাগুলো। সুর, শব্দ, রং আর রসে ভরে উঠবে পুরো জাহাঙ্গীরনগর- এমনটাই প্রত্যাশা করেন জাবি শিক্ষার্থীরা। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর