Bangladesh Pratidin

প্রকাশ : ১৯ জানুয়ারি, ২০১৯ ২১:০৩ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ জানুয়ারি, ২০১৯ ২১:০৬
ডাকসু নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও আচরণবিধি প্রণয়ন কমিটি গঠন
ঢাবি প্রতিনিধি
ডাকসু নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও আচরণবিধি প্রণয়ন কমিটি গঠন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন পরিচালনার জন্য পাঁচজন অধ্যাপককে রিটার্নিং  কর্মকর্তা হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে। শনিবার নির্বাচন পরিচালনায় প্রধান রিটার্নিং কর্মকর্তাকে সার্বিক সহায়তার জন্য তাদের নিয়োগ প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

একই সাথে নির্বাচনের আচরণ বিধি প্রণয়নের লক্ষ্যে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদকে আহ্বায়ক করে সাত সদস্য বিশিষ্ট ‘আচরণবিধি প্রণয়ন কমিটি’ গঠন করেছে কতৃপক্ষ। 

পাঁচ রিটার্নিং কর্মকর্তারা হলেন, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম, গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অমল কৃষ্ণ হালদার, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আবদুল বাছির এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তবে গঠনতন্ত্রের ৮(ই) ধারা অনুযায়ী আবাসিক হলের সম সংখ্যক ২০ জন রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়ার কথা থাকলেও নিয়োগ দেওয়া হয়েছে পাঁচ জন। 

এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, পাঁচজন রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে প্রধান রিটার্নিং কর্মকর্তাকে সহায়তার করার জন্য। পববর্তী সময়ে হলগুলোর জন্য আলাদাভাবে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। 

এর আগে, ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে প্রধান রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়। 

অন্যদিকে, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের নেতৃত্বাধীন সাত সদস্য বিশিষ্ট ‘আচরণবিধি প্রণয়ন কমিটি’র অন্য সদস্যবৃন্দ হলেন- আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন ও ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল মোকাদ্দেম এবং টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া।   


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

আপনার মন্তব্য

up-arrow