Bangladesh Pratidin

প্রকাশ : ২০ জানুয়ারি, ২০১৯ ১৯:৫৯ অনলাইন ভার্সন
মাদার বখশের মৃত্যুবার্ষিকীতে রাবিতে মিলাদ ও দোয়া মাহফিল
রাবি প্রতিনিধি
মাদার বখশের মৃত্যুবার্ষিকীতে রাবিতে মিলাদ ও দোয়া মাহফিল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অন্যতম সংগঠক বরেণ্য শিক্ষাবিদ, সমাজসেবক ও মহান ভাষা সৈনিক অ্যাডভোকেট মাদার বখশের ৫২তম মৃত্যুবার্ষিকীতে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের মাদার বখশ হলের মসজিদে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাদার বখশ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুল আলিম, হলের আবাসিক শিক্ষক ড. মোকাররম হোসেন মন্ডল, ড. শামীম হোসেন, মো. আব্দুস সালাম ও মেসবাউস সালেহীনসহ হল ছাত্রলীগের নেতা-কর্মী, হল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অন্যতম কাণ্ডারী অ্যাডভোকেট মাদার বখশ ১৯০৫ সালের ১৪ ফেব্রুয়ারি নাটোর জেলার সিংড়া থানার স্থাপনদিঘী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯২৬ সালে রাজশাহী কলেজ থেকে বি.এ, ১৯২৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে এম.এ পাস করেন এবং ১৯২৯ সালে রিপন কলেজ থেকে বি.এল ডিগ্রি লাভ করেন। বিশ্ববিদ্যালয় ছাড়াও তিনি রাজশাহীসহ উত্তরবঙ্গে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। 

মাদার বক্স শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাই করেননি, প্রাথমিক পর্যায়ে অন্যান্য প্রতিষ্ঠানে সম্পৃক্তদের বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষকতায় যুক্ত করেন। তিনি নিজেও আইন বিভাগের অবৈতনিক শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। তার অবদানের স্বীকৃতিস্বরূপ তার নামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একটি হলের নামকরণ করা হয়। এই কিংবদন্তি শিক্ষাবিদ ১৯৬৭ সালের ২০ জানুয়ারি মৃত্যুবরণ করেন।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow