২২ জানুয়ারি, ২০১৯ ২১:৩৩

মুক্তিযোদ্ধা কোটার দাবিতে শাহবাগ অবরোধ, ছাত্রলীগের আশ্বাসে স্থগিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

মুক্তিযোদ্ধা কোটার দাবিতে শাহবাগ অবরোধ, ছাত্রলীগের আশ্বাসে স্থগিত

৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে শাহবাগ অবরোধ করে মুক্তিযোদ্ধা সন্তানরা। মঙ্গলবার বিকেলে ‘মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মে’র ব্যানারে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করে তারা। মানববন্ধন শেষে প্রায় এক ঘণ্টা শাহবাগ মোড় ও এর চারদিকের রাস্তা অবরোধ করে আন্দোলনকারীরা। পরে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর আশ্বাসে অবরোধ তুলে নেয় তারা।

এর আগে, সরকারি সকল চাকরিতে ৩০ ভাগ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল, চাকরির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা সন্তানদের আনুপাতিক বয়স বৃদ্ধি, স্বাধীনতাবিরোধী ও তাদের বংশধরদের সরকারি চাকরি থেকে অব্যহতি প্রদান, জাতির  পিতা ও তার পরিবারের সদস্যদের অবমাননাকারীদের বিচার ও শাস্তিপ্রদানসহ ৬ দফা দাবিতে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন করে আন্দোলনকারীরা। পরে শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে চারদিকের রাস্তা আটকিয়ে যান চলাচল বন্ধ করে দেন তারা।

এ সময় অবরোধকারীরা কোটার দাবিতে বিভিন্ন স্লোগান দেন ও প্লাকার্ড বহন করেন। পরে, বেলা ৪টা ৪০ মিনিটের দিকে অবরোধস্থলে গিয়ে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী অবরোধকারীদের দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করেন। এ সময় তারা জনভোগান্তি সৃষ্টি না করে শান্তিপূর্ণ আন্দোলন করার আহ্বান জানান।

আন্দোলনকারীদের উদ্দেশ্যে রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, আমরাও মুক্তিযোদ্ধা সন্তান। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী। আপনাদের দাবির সাথে আমরা একমত। তবে আপনাদের যৌক্তিক দাবির বিষয়ে জনমত গড়ে তুলুন। সারাদেশে আপনাদের আন্দোলন ছড়িয়ে দিয়ে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করুন। এ সময় তিনি কোটা বহালের দাবি প্রধানমন্ত্রীকে জানাবেন বলেও আশ্বস্ত করেন আন্দোলনকারীদের।

এর পর অবরোধকারীরা শাহবাগ মোড় থেকে সরে গিয়ে জাদুঘরের সামনে অবস্থান নেন। এ সময় ‘মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মে’র  মুখপাত্র তুষার আহমেদ বলেন, ছাত্রলীগ নেতাদের আশ্বাসে অবরোধ স্থগিত করা হল। তবে দাবির বিষয়ে সুস্পষ্ট বক্তব্য না আসলে ২৭ জানুয়ারি সকাল থেকে সারাদেশে অবস্থান কর্মসূচি পালন করা হবে। পরে, মুক্তিযোদ্ধা কোটা বহালসহ ৬ দফা দাবিতে একটি মিছিল ঢাকা বিশ্ববিদ্যালয় প্রদক্ষিণ করে।  

 
বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর