২২ জানুয়ারি, ২০১৯ ২২:০৯

রাবির বাংলা বিভাগে র‌্যাগিংয়ের অভিযোগ

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

রাবির বাংলা বিভাগে র‌্যাগিংয়ের অভিযোগ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগে র‌্যাগিংয়ের নামে প্রথম বর্ষের শিক্ষার্থীদের মানসিক নির্যাতনের ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছে। ‘আচরণ শেখানোর’ নাম করে প্রথম বর্ষের শিক্ষার্থীদের জামার কলার ধরে মারধর, বাবা-মাকে গালিগালাজ ও মেয়েদেরকে প্রপোজ করতে বাধ্য করা হয় বলে অভিযোগ পাওয়া গেছে।

মঙ্গলবার বেলা ১১টার দিকে বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাসের বাইরে নিয়ে এরকম নির্যাতনের ঘটনা ঘটে বলে ভুক্তভোগী শিক্ষার্থী, অভিভাবক ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে।

প্রত্যক্ষদর্শী ও র‌্যাগিংয়ের শিকার একাধিক শিক্ষার্থী জানান, গত সোমবার বাংলা বিভাগের প্রথম বর্ষের ওরিয়েন্টাল ক্লাস হয়। ওই দিন ওরিয়েন্টশন শেষে প্রথম বর্ষের শিক্ষার্থীদের নানাভাবে র‌্যাগ দেয় দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা। তবে সেদিন র‌্যাগিং শেষে প্রথম বর্ষের শিক্ষার্থীদের বলে দেয়া হয়েছিল- আজ (মঙ্গলবার) যেন তারা সবাই ক্লাসে আসে এবং কেউ ক্লাস শেষে না চলে যায়।

ভুক্তভোগী শিক্ষার্থীরা জানান, আজ তাদের তিনটি ক্লাস ছিল। সকালে ক্লাস শেষে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা বিভাগের বাইরে শহীদুল্লাহ্ কলা ভবনের সামনে তাদেরকে নিয়ে যায়। সেখানে কিছু ছেলে শিক্ষার্থীর জামার কলার ধরে মারধর করার চেষ্টা করা হয়। মেয়েদেরকে প্রপোজ করতে বাধ্য করা হয়। এছাড়া এসব কথা কাউকে না বলতেও হুমকি দেওয়া হয়।
 
বাংলা বিভাগের এক শিক্ষার্থীর অভিভাবক নাম না প্রকাশ করে বলেন, নবীন ছেলে-মেয়েদের সঙ্গে বিভাগের সিনিয়র বড় ভাই-বোন খারাপ ব্যবহার করছে। এমনকি মা-বাবাকে তুলে গালি দিচ্ছে। সন্তানদের সঙ্গে এমন আচরণ দুঃখজনক।

বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক পি এম সফিকুল ইসলাম বলেন, আমরা র‌্যাগিংয়ের বিরুদ্ধে। কোন অভিযোগ পেলে কিংবা কেউ জানালে আমরা জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিবো।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, আমার কাছে নিউজ এসেছিল যে, শহীদুল্লাহ্ কলা ভবনের সামনে এমন কিছু হচ্ছে। সঙ্গে সঙ্গে সহকারী প্রক্টরকে ওখানে পাঠিয়েছিলাম। যাতে কোন ধরনের র‌্যাগিং না হয় ব্যবস্থা গ্রহণ করতে। আর খোঁজ পেলে, তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবো।

 
বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর