২৩ জানুয়ারি, ২০১৯ ১৩:০৬

পাবিপ্রবিতে প্রক্টরিয়াল বডির পদত্যাগের দাবিতে ছাত্র ধর্মঘট

পাবনা প্রতিনিধি:

পাবিপ্রবিতে প্রক্টরিয়াল বডির পদত্যাগের দাবিতে ছাত্র ধর্মঘট

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির পদত্যাগের দাবিতে অনির্দিষ্টকালের জন্যে ছাত্র ধর্মঘটের ডাক দিয়ে তালা ঝুলিয়ে দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। আজ সকাল ৯ টা থেকে তারা এই কর্মসূচি শুরু করেছেন। এদিকে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ভোট গ্রহণের পূর্ব নির্ধারিত সময় থাকলেও নির্বাচন কমিশন ভোট গ্রহণ স্থগিত করেছেন।  
 
পাবিপ্রবি শিক্ষক সমিতি নির্বাচন-২০১৯ এর প্রধান নির্বাচন কমিশনার মো. রাশেদুল ইসলাম বলেন, নির্বাচনের জন্যে যাবতীয় কার্যক্রম ও প্রস্তুতি সম্পন্ন করেছিলাম। সকাল ১০টা থেকে ভোট গ্রহণ শুরু করার কথা থাকলেও আমরা সাড়ে ৯টার দিকে ক্যম্পাসে এসে প্রবেশ করতে পারি নাই। কেননা গত এক সপ্তাহ জুরে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর ম্যাসে ঢুকে এক বখাটে শ্লীলতাহানির চেষ্টা চালায়। এই ঘটনাকে কেন্দ্র করে শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে ওঠে এবং প্রক্টরিয়াল বডির অপসারণ দাবিতে তারা একটি আল্টিমেটাম দেয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টিকে আমলে না নেওয়ার কারণে হয়তো শিক্ষার্থীরা আজ থেকে ছাত্র ধর্মঘটের ডাক দিয়ে ক্যম্পাসের প্রশাসনিক ভবনসহ সকল ভবনে তালঅ ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ করছেন। উদ্ভুত পরিস্থিতিতে আমরা নির্বাচন কমিশন শিক্ষক সমিতির নির্বাচনটি সাময়িকভাবে স্থগিত করেছি। পরবর্তীতে কমিশন সিদ্ধান্ত নিয়ে নোটিশ করবেন বলেও জানান তিনি।  

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম বাবু বলেন, গত শুক্রবার সন্ধ্যায় নেশাগ্রস্থ অবস্থায় শহরের রাধানগর মহল্লার একটি ছাত্রীনিবাসে ঢুকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে শ্লীলতাহানির চেষ্টা চালায়। এ সময় ওই বখাটে অন্য ছাত্রীদের বিভিন্নভাবে উত্যক্ত করে। ঘটনার পরপরই বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ প্রক্টরিয়াল বডি ঘটনাস্থলে গিয়ে অভিযুক্ত বখাটের চাচার বাড়িতে বসে সমঝোতা করার চেষ্টা করে মিষ্টি খেয়ে চলে আসেন। বিষয়টি সাধারণ শিক্ষার্থীদের মধ্যে জানাজানি হলে তারা বিক্ষুব্ধ হয়ে ওঠে। পরে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতৃবৃন্দ পুলিশ প্রশাসনকে চাপ দেওয়ার পর ওই ঘটনায় রাধানগর ডিগ্রী বটতলা এলাকার আমিরুল ইসলামের ছেলে অভিযুক্ত আসিফ ইকবাল চিন্ময়কে (২৭) পুলিশ রাতেই গ্রেফতার করেন। এ সমস্ত কারণে সধারন শিক্ষার্থীরা এই প্রক্টরিয়াল বডির পদত্যাগের দাবিতে আন্দোলন করছেন। এখানে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনের সাথে কোন সংশ্লিষ্টতা নেই বলেও জানান তিনি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. রোস্তম আলী ফরাজী বলেন, নির্বাচনের বিষয়টি আমার জানা নেই, আর এখানে আমার সমর্থিত কোন প্যানেলও নেই। নীল দল মনগড়া আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন। আর সাধারণ শিক্ষার্থীরা এই প্রক্টরসহ প্রক্টরিয়াল বডিকে অযোগ্য আখ্যায়িত করে তাদের পদত্যাগ দাবিতে আন্দোলন করছেন। আসলে কাদের ইশারায় কেন তারা এই কাজ করছেন বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেও তিনি জানান।  

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর