৫ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:৩৪

চলতি সপ্তাহে ডাকসু নির্বাচনের তফসিল: ঢাবি উপ-উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

চলতি সপ্তাহে ডাকসু নির্বাচনের তফসিল: ঢাবি উপ-উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের তফসিল চলতি সপ্তাহেই ঘোষণা করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ। এছাড়াও ক্যাম্পাসে ক্রিয়াশীল অধিকাংশ ছাত্রসংগঠনের পক্ষ থেকে ভোটকেন্দ্র একাডেমিক ভবনে স্থাপন করার দাবি থাকলেও গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের ভোটকেন্দ্র হলগুলোতেই হচ্ছে বলে তিনি জানান। 

আগামী ১১ মার্চ অনুষ্ঠেয় ডাকসু ও হল সংসদ নির্বাচন উপলক্ষ্যে চূড়ান্ত প্রস্তুতিমূলক সভা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার উপাচার্য অফিস সংলগ্ন আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এই সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ। 

সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এতে আরও উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, চীফ রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান, রিটার্নিং অফিসারগণ, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র-সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র-সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতিতে সন্তোষ প্রকাশ করেন এবং সুষ্ঠুভাবে এই নির্বাচন সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতাও চান তিনি। 

সভায় চিফ রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র-সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের সর্বশেষ অগ্রগতি, প্রস্তুতি ও করণীয় সম্পর্কে সকলকে অবহিত করেন। তিনি সুন্দর ও সুষ্ঠুভাবে এ নির্বাচন পরিচালনার জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

সভা শেষে বিকেলে অধ্যাপক মুহাম্মদ সামাদ সাংবাািদকদের বলেন, ‘নির্ধারিত ১১ মার্চ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্য রেখেই আমরা কাজ করছি। আজ থেকে সাত দিনের মধ্যেই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।’

এর আগে, গত ২৯ জানুয়ারি ডাকসুর গঠনতন্ত্র ও আচরণবিধির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি স্নাতক বা স্নাতকোত্তরে অধ্যয়নরত, বিশ্ববিদ্যালয় থেকে নিয়মিত স্নাতকোত্তর শেষে একাধিক স্নাতকোত্তর বা সান্ধ্যকালীন স্নাতকোত্তর কোর্সে অথবা এমফিলে অধ্যয়নরত ৩০ বছরের মধ্যে থাকা যেকোনো শিক্ষার্থী এবারের নির্বাচনে প্রার্থী হতে পারবেন। তবে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক করেননি, তারা সেই সুযোগ পাবেন না। এ সময় নির্বাচনের ভোটকেন্দ্র গঠনতন্ত্র অনুযায়ী আবাসিক হলে স্থাপনের সিদ্ধান্তও নেয় সর্বোচ্চ সিন্ডিকেট।

বিডি-প্রতিদিন/০৫ ফেব্রুয়ারি, ২০১৯/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর