Bangladesh Pratidin

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:১২ অনলাইন ভার্সন
ডাকসু নির্বাচন; ভোটকেন্দ্র হলেই, ভোটার ৪৩ হাজার
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
ডাকসু নির্বাচন; ভোটকেন্দ্র হলেই, ভোটার ৪৩ হাজার

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন(ডাকসু) ও হল সংসদ নির্বাচনকে সামনে রেখে জোর প্রস্তুতি নিতে শুরু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার ঘোষণা করা হয়েছে নির্বাচনের তফসিল। একই দিনে খসড়া ভোটার তালিকাও প্রকাশ করেছে কর্তৃপক্ষ। 
এদিকে, ‘অধিকাংশ ছাত্রসংগঠনের দাবির বিপরীতে’ বহুল প্রত্যাশিত এই নির্বাচনের ভোটকেন্দ্র হচ্ছে হলেই।
 
গত ১১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের নোটিশ বোর্ড ও ডাকসুর ওয়েবসাইটে (ducsu.du.ac.bd)   প্রকাশ করা হয় ডাকসু ও হল সংসদ নির্বাচনের খসড়া ভোটার তালিকা। 

প্রকাশিত তালিকা অনুযায়ী, ডাকসু ও হল সংসদ নির্বাচনের মোট ভোটার সংখ্যা ৪৩ হাজার ১ জন। এর মধ্যে ২৭ হাজার ৬১৮ জন ছাত্র এবং ১৫ হাজার ৩৮৩  জন ছাত্রী। সর্বোচ্চ ৩ হাজার ৯৮৪ জন ভোটার রয়েছেন শামসুন নাহার হলে। আর সর্বনিম্ন ভোটার অমর একুশে হলে, ১ হাজার ৪০৬ জন।

প্রকাশিত তালিকা অনুযায়ী, মেয়েদের হলগুলোর মধ্যে রোকেয়া হলে ভোটার সংখ্যা ৩ হাজার ৭১৮ জন, শামসুন নাহার হলে ৩ হাজার ৯৮৪ জন, কবি সুফিয়া কামাল হলে ৩ হাজার ৪৬০ জন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেচ্ছা মুজিব হলে ২ হাজার ২৫২ জন ও বাংলাদেশ কুয়েত মৈত্রী হলে ১ হাজার ৯৬৯ জন।

অন্যদিকে, ছেলেদের হলগুলোর মধ্যে ফজলুল হক মুসলিম হলে ভোটার সংখ্যা ২ হাজার ১৮৬ জন, ড. মোহাম্মদ শহীদুল্লাহ হলে ২ হাজার ১৬ জন, অমর একুশে হলে ১ হাজার ৪০৬জন, সলিমুল্লাহ মুসলিম হলে ২ হাজার ১৯৪ জন, জগন্নাথ হলে ২ হাজার ৫৫৯ জন, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে ২ হাজার ৪৬৫ জন, স্যার এ এফ রহমান হলে ১ হাজার ৪৬২ জন, হাজী মুহম্মদ মুহসীন হলে ১ হাজার ৮৮৪ জন, সূর্যসেন হলে ১ হাজার ৯০৭ জন, বিজয় একাত্তর হলে ৩ হাজার ২৫২ জন, কবি জসিম উদদীন হলে ১ হাজার ৫৪৭ জন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ২ হাজার ৬৫০ জন, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলে ২ হাজার ৯০ জন। 
আবাসিক হোস্টেল ও ছাত্রীনিবাসে অবস্থানরত শিক্ষার্থীরা যে হলে সংযুক্ত সেই হলের ভোটার বলে গণ্য হবেন। গঠনতন্ত্রে বর্ণিত ভোটার হওয়ার গুণাবলি বিদ্যমান থাকা সাপেক্ষে তারা ভোটার ও প্রার্থী হতে পারবেন। 

এর আগে, সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তফসিল ঘোষণা করেন নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান। 

তফসিল অনুযায়ী, আগামী ১১ মার্চ ডাকসু ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সামনে রেখে আগামী ১৮ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত ভোটার তালিকায় ভুলত্রুটি সংশোধনের আপত্তি গৃহীত হবে। লিখিত আপত্তি সংশ্লিষ্ট হলের রিটার্নিং অফিসারের কাছে দাখিল করতে হবে। ২০ ফেব্রুয়ারি বিকেল ৪টায় হলের নোটিশ বোর্ড ও ডাকসু ওয়েবসাইটে চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow