Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:৪৫
আপডেট : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:৫৪

সমাবর্তনে কবি নজরুলের উল্টো ছবি ও নামের বিকৃতির অভিযোগ

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা

ময়মনসিংহ প্রতিনিধি

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা
বামে শিল্পীর নিজের আঁকা ছবি। ডানে বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন উপলক্ষে মুদ্রিত স্যুভেনির প্রথম পৃষ্ঠা।

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে কপিরাইট আইনে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা দায়ের করেছেন চিত্রশিল্পী হোসাইন মোহাম্মদ ফারুক।

রবিবার দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে শিল্পী ফারুক এ তথ্য জানান। এ সময় তাঁর আইনজীবীরা উপস্থিত ছিলেন। 

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ''২০১৭ সালের ১৯ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন উপলক্ষে মুদ্রিত স্যুভেনির প্রথম পৃষ্ঠাসহ রাষ্ট্রপতি, ধর্মমন্ত্রী, শিক্ষামন্ত্রী, সংস্কৃতিমন্ত্রীসহ প্রতিটি পৃষ্ঠায় মুদ্রিত তাঁর আঁকা ‘কবি নজরুল’ এর শিল্পকর্মটি উল্টো করে মুদ্রণ করা হয়েছে। এ কারণে শিল্পীর নামটিও উল্টো হয়ে বিকৃতি হয়েছে। তিনি অভিযোগ করে বলেন, প্রকাশনাটির কোথাও কৃতজ্ঞতা স্বীকারে তাঁর নাম না থাকায় একজন শিল্পীর জন্য মানহানিকর ও অবমাননাকর।'' 

লিখিত বক্তব্যে শিল্পী ফারুক আরো জানান, একজন শিল্পী শিল্পকর্মের উপরই বেঁচে থাকে। শিল্পকর্মের মাধ্যমেই জীবিকা নির্বাহ করে। এটাই তার সম্পদ। তাই রাষ্ট্রের সর্ব্বোচ্চ মহলে এই শিল্পকর্মের প্রদর্শন, সংরক্ষণ, আন্তর্জাতিক পরিমন্ডল, পুরস্কার, সামাজিক কর্মকাণ্ড ও শিল্পের প্রতি শ্রদ্ধাবোধ বিবেচনায় কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের এমন অপত্তিকর মানহানিকর কাণ্ডজ্ঞানহীন কর্মকাণ্ডের ক্ষতিপূরণ হিসেবে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা দায়ের করা হয়েছে। তিনি আরো বলেন, আদালতের সুবিচারে ক্ষতিপূরণ পেলে ওই অর্থ চারুকলা শিক্ষার বিদ্যালয়গুলোতে চিত্র কর্মশালায় ব্যয় করা হবে।

ময়মনসিংহ ২য় জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মামলাটি আমলে নিয়ে আগামী ২৬ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করেন বলে জানান আইনজীবী ব্যারিস্টার মো. মশিউর রহমান। 

বিডি-প্রতিদিন/১৭ ফেব্রুয়ারি, ২০১৯/মাহবুব


আপনার মন্তব্য