Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৯:৪০

চবিতে সিইউডিএস'র মাসব্যাপী কর্মশালা শুরু সোমবার

চবি প্রতিনিধি

চবিতে সিইউডিএস'র মাসব্যাপী কর্মশালা শুরু সোমবার

পঞ্চদশ বারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য যুক্তিভিত্তিক তরুণ প্রজন্ম গড়ে তোলার প্রয়াসে 'চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি' (সিইউডিএস) আয়োজন করতে যাচ্ছে বিতর্ক ও পাবলিক স্পিকিং কর্মশালা। 

মাসব্যাপী এ কর্মশালার পর্দা উঠবে সোমবার (১৮ ফেব্রুয়ারি) দুপুর ১ টায়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠান উদ্বোধন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। কর্মশালাটি চলবে ১৮ মার্চ পর্যন্ত। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে' চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি'(সিইউডিএস) কর্তৃক আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন সংগঠনের সভাপতি হিমাদ্রী শেখর নাথ।

তিনি বলেন, এ কর্মশালায় বিভিন্ন বিভাগের প্রায় ১০৫০ শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বাংলা বিতর্ক, ইংরেজি বিতর্ক এবং পাবলিক স্পিকিং এর উপর তিনটি প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাবে।

তিনি আরও বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে  চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সাবেক মডারেটর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিতর্ক আন্দোলনের অন্যতম পথিকৃৎ, বিশিষ্ট ভাষাবিজ্ঞানী ড. মাহবুবুল হক স্যার এ বছর গবেষণায় একুশে পদক প্রাপ্তি উপলক্ষে সংবর্ধনা দেওয়া হবে। 

সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক আরিফ হোসেন সুজন বলেন, এই কর্মশালায় 'মাইগ্রেশন,রিফিউজি এবং ডায়াস্পোরা' বিষয়ে ক্লাস নিবেন সমাজ বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমেদ,সংবিধান, মানবাধিকার ও বাংলাদেশের আইনি ব্যবস্থা' বিষয়ে ক্লাস নিবেন আইন অনুষদের ডীন প্রফেসর এবিএম আবু নোমান, 'উচ্চারণ ও যোগাযোগ' বিষয়ে ক্লাস নিবেন ইংরেজি বিভাগের শিক্ষক প্রফেসর সুকান্ত ভট্টাচার্য।

এছাড়াও পাবলিক স্পিকিং ও উপস্থাপনায় প্রশিক্ষণ প্রদান করবেন 'টেন মিনিট স্কুল' এর সাবেক প্রধান নির্দেশক, 'ব্র্যাক এডুকেশন প্রোগ্রাম' এর ডেপুটি ম্যানেজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক নন্দিত বিতার্কিক সাকিব বিন রশীদ। বাংলা বিতর্কের প্রশিক্ষণ প্রদান করবে বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) এর যুগ্ম সম্পাদক, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সাবেক কৃতি বিতার্কিক জিহাদ আল মেহেদী। ইংরেজী বিতর্কের প্রশিক্ষণ প্রদান করবেন বাংলাদেশ ডিবেট কাউন্সিল (বিডিসি) এর চেয়ারপার্সন, ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটি বাংলাদেশ ডিবেট ক্লাবের সাবেক প্রেসিডেন্ট ফারদিন আমিন।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য