Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:৪৭

ইবিতে ‘বাংলা ভাষার বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

ইবিতে ‘বাংলা ভাষার বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা

আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলা ভাষার বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

আইন বিভাগের সহকারী অধ্যাপক আরমিন খাতুনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আবদুল খালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। 

সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, ‘বাংলা ভাষার চাহিদা ছিল নতুন একটি রাষ্ট্র। সেই চাহিদা থেকেই বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠা। বাংলাদেশ সৌভাগ্যবান যে বাংলার মত শ্রুতিমধুর একটি রাষ্ট্র ভাষা পেয়েছে। বাংলা ভাষা এবং বাংলাদেশ একে আপরের জন্য আশীর্বাদ। এই দেশ এবং ভাষা আমাদের মাতৃদুগ্ধের স্বাদ দেয়।’
এর আগে সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী এবং কালো পতাকা উত্তোলন করেন সহ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান। গতকাল বুধবার রাত ১১ টা ৫০ মিনিটে ভাষা শহীদদের স্বরণে প্রশাসন ভবন চত্বর হতে শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে গিয়ে শেষ হয়। এরপর একুশের প্রথম প্রহরে রাত ১২ টা এক মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য