Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:৩৯
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৯:২৯

চীনের সেরা গবেষক ইবি শিক্ষক তারেক

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

চীনের সেরা গবেষক ইবি শিক্ষক তারেক

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক তারেক হাসান আল মাহমুদ চীনের সেরা গবেষক হিসেবে “বেস্ট রিসার্চ পেপার এন্ড প্রেজেন্টেশন এওয়ার্ড” লাভ করেছেন। 

তিনি চীনের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজিতে অনুষ্ঠিত সকল ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং ল্যাবরেটরির মধ্যে “বেস্ট রিসার্চ পেপার এন্ড প্রেজেন্টেশন এওয়ার্ড” অনুষ্ঠানে প্রথম পুরস্কার অর্জন করেন। তার গবেষনার বিষয় ছিল ‘অ্যারে সিগনাল প্রসেসিং স্পেশালইজড অন ডিরেকশন অফ অ্যারেভাল ইস্টিমেশন’। কোন বিদেশী গবেষক হিসেবে তারেক হাসান আল মাহমুদ “বেস্ট রিসার্চ পেপার এন্ড প্রেজেন্টেশন এওয়ার্ড” এ প্রথম স্থান লাভ করেছেন।

এই পুরস্কারটি চীনে খুবই মর্যাদাপূর্ণ এবং এটি বিশ্ববিখ্যাত তথ্য প্রযুক্তি ভিত্তিক সংস্থা iFlyTek স্পনসর করে। প্রথম স্থান অর্জন করায় iFlyTek  কোম্পানি তাকে সেরা উদ্ভাবক হিসেবে বিজয়ী ঘোষণা করেছে।
 
এ প্রতিযোগিতা তিনটি স্তরে অনুষ্ঠিত হয়েছিল। প্রথম পর্যায়ে সকল গবেষণাগারের পরিচালকগণ তাদের নিজ নিজ ল্যাব (ন্যাশনাল ইঞ্জিনিয়ারিংয়ের সকল পরীক্ষাগার) হতে সেরা গবেষণাপত্র বেছে নিয়েছিলেন। তারপর সেই গবেষণাপত্রগুলি বিশেষজ্ঞ রিভিউয়ার দ্বারা পর্যালোচনা করার পর ২০ জন গবেষক চূড়ান্ত পর্বে উপস্থাপনের জন্য মনোনীত হন। 

চূড়ান্ত পর্বে ২০ জন গবেষকের উপস্থাপনা শেষে জুরি বোর্ড দ্বারা সেরা গবেষণা নির্বাচিত হয়। তারেক হাসান আল মাহমুদের গবেষণাপত্র ২০ জন গবেষকের মধ্যে প্রথম স্থান লাভ করেন। তিনি বর্তমানে ইউনির্ভাসিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি অব চায়নাতে পিএইচডি প্রেগ্রামে অধ্যায়নরত আছেন। 

এদিকে, তারেক হাসান আল মাহমুদের এই কৃতিত্বে ইসলামী বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে তাকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী (ড.রাশিদ আসকারী)। একইসাথে অভিনন্দন ও ধন্যবাদ জানিয়েছেন সহ উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। 

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য