Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৪ মার্চ, ২০১৯ ২০:২৫

বশেমুরবিপ্রবি'তে বিশ্ব 'পাই' দিবস উদযাপন

বশেমুরবিপ্রবি প্রতিনিধি

বশেমুরবিপ্রবি'তে বিশ্ব 'পাই' দিবস উদযাপন

'মজা নিয়ে গণিত শিখি, ভবিষ্যতের নাই ঝুঁকি' এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বিশ্ব 'পাই' দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের আয়োজনে একটি র‌্যালি বের করা হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, দিবসটি উপলক্ষে গণিত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের করে। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে একাডেমিক ভবনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে 'পাই' দিবসের বিশেষ কেক কাটা হয় বিভাগীয় সংগঠন বশেমুরবিপ্রবি গণিত সমিতি'র পক্ষ থেকে। এ সময় উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন, আইন অনুষদের ডীন আব্দুল কুদ্দুস মিয়া, বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর আব্দুর রহিম, মানবিক অনুষদের ডীন আশিকুজ্জামান ভূঁইয়া, বিভাগীয় প্রধান মোহাম্মদ রফিকুল ইসলাম, সহকারী অধ্যাপক সিরাজুল ইসলাম, প্রভাষক নাহিদা ইসলাম, প্রভাষক মিতু আক্তার, প্রভাষক রোজিনা আক্তারসহ দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এসময় বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম উপস্থিত সব শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘গণিতে ‘পাই’ এর ব্যবহারিক দিক অনেক বেশী এবং সুন্দর। এটার সুন্দর মানের ন্যায় সব শিক্ষার্থীর জীবন সুন্দর হোক।’

উল্লেখ্য, বাংলাদেশে ২০০৬ সাল থেকে দিবসটি উদযাপন শুরু হয়। তারই ধারাবাহিকতায় বিভাগ হিসেবে প্রতিষ্ঠার পর থেকেই বশেমুরবিপ্রবি'র গণিত  বিভাগ সারা বিশ্বের ন্যায় প্রতি বছর দিবসটি উদযাপন করে আসছে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য