১৭ মার্চ, ২০১৯ ২১:৫৩

আমরণ অনশনে রাবির ৫৩ শিক্ষার্থী

রাবি প্রতিনিধি

আমরণ অনশনে রাবির ৫৩ শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মনোবিজ্ঞান বিভাগের মাস্টার্সের ফাইনাল পরীক্ষায় ৬৪ জনের মধ্যে মাত্র ১১ জনের পরীক্ষা নিয়েছে পরীক্ষা কমিটি। বিভাগের এক শিক্ষার্থীর বাবা মারা যাওয়ায় তিনি অংশগ্রহণ করতে পারেননি। আর সহপাঠীর পিতা মারা যাওয়ায় অন্যরাও পরীক্ষা দেননি। এ ঘটনায় আবারও পরীক্ষা নেওয়ার দাবিতে আমরণ অনশনে নেমেছেন শিক্ষার্থীরা। 

রবিবার দ্বিতীয় দিনের মত বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থান নেন তারা। এদিকে, পরীক্ষাটি আবার নিতে বিভাগকে নিদের্শনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, গত ১৪ মার্চ বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী কানিজ ফাতেমার বাবা মারা যান। ফাতেমার মানবিক দিক বিবেচনায় শনিবার পূর্বনির্ধারিত ৫০২ নম্বর কোর্সের পরীক্ষা না নেওয়ার অনুরোধ জানান সহপাঠীরা। পরীক্ষা কমিটির সভাপতি ড. সাবিনা সুলতানাকেও মৌখিকভাবে জানানো হয় বিষয়টি। শিক্ষার্থীদের অনুরোধে না রেখে ৫৩ শিক্ষার্থীকে রেখেই শনিবার সাড়ে ১২টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বিভাগের ৩৪১-৪২ নম্বর কক্ষে পরীক্ষার আয়োজন করে বিভাগ কর্তৃপক্ষ। এ ঘটনায় আবার পরীক্ষা নেওয়ার দাবি জানিয়ে শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অনশনে বসেন শিক্ষার্থীরা। রবিবারও সকাল থেকে এই কর্মসূচি পালন করেন তারা।

শিক্ষার্থীরা বলেন, ‘আমরা চাই অভিভাবকতুল্য শিক্ষকরা আমাদের এ বিষয়টি মানবিকভাবে বিবেচনা করবেন। বিভাগ থেকে পুনরায় পরীক্ষা নেওয়ার আশ্বাস না দিলে এবং পরবর্তী পরীক্ষাটি স্থগিত না করলে আমরা আমরণ অনশন চালিয়ে যাব।’

এ বিষয়ে জানতে পরীক্ষা কমিটির সভাপতি ড. সাবিনা সুলতানাকে ফোন করা হলে তিনি ফোন ধরেননি। তবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান বলেন, ‘বিষয়টি শুনেছি। আমি বিভাগকে বলেছি যেন কোন শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত না হয়। বিভাগে এ বিষয়ে আলোচনা করে পুনরায় পরীক্ষাটি নিতে নিদের্শনা দিয়েছি। দুশ্চিন্তা না করে শিক্ষার্থীদের অনশন তুলে নিতে বলেছি।’

বিডি-প্রতিদিন/১৭ মার্চ, ২০১৯/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর