২১ মার্চ, ২০১৯ ২১:৪৯

চবিতে ১২ দফা দাবি 'গণতান্ত্রিক সম্মিলিত শিক্ষার্থী সংসদ'র

চবি প্রতিনিধিঃ

চবিতে ১২ দফা দাবি 'গণতান্ত্রিক সম্মিলিত শিক্ষার্থী সংসদ'র

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাটলে বগি বৃদ্ধি, বিশ্ববিদ্যালয় রুটে যত্রতত্র গাড়ি চলাচল বন্ধ, বিশ্ববিদ্যালয় রুটে শিক্ষার্থীদের যাতায়াতে নিরাপদ ব্যবস্থাসহ  ১২ দফা দাবি নিয়ে স্বারকলিপি দিয়েছে 'গণতান্ত্রিক সম্মিলিত শিক্ষার্থী সংসদ' চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুর দেড়টার দিকে উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে এ স্মারকলিপি প্রদান করেন তারা।

স্মারকলিপিতে বলা হয়, ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হওয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অবস্থান শহর থেকে ২২ কিলোমিটার দূরে হাটহাজারীর জোবরা গ্রামে। এই দূরত্বের কারনে এখানকার শিক্ষার্থীদের সবচেয়ে বড় সমস্যা যাতায়াত। যাতায়াতের সুবিধার্থে ১৯৮০ সালে শাটল ট্রেনের যাত্রা শুরু হয়। প্রতিদিন প্রায় ১০ হাজার শিক্ষার্থীর যাতায়াতের মাধ্যম এই শাটল ট্রেন। কিন্তু ৯ বগির মাত্র দুটি শাটল ট্রেন শিক্ষার্থীর তুলনায় অপ্রতুল। তাছাড়া শিক্ষার্থীদের যাতায়াতের জন্য বাসের ব্যবস্থা খুবই কম। কাজেই যাতায়াতের নানাবিধ সমস্যার কারনে শিক্ষার্থীদের শিক্ষার জীবনমান বিঘ্নিত হচ্ছে।

দাবিগুলো হলো শাটর ট্রেনের বগি বৃদ্ধি, ডাবল লাইন চালু, ট্রেনের বগিসমূহের পুনঃসংস্কার, স্টেশনে  আইন শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে যাতায়াতকারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা, প্রতিটি স্টেশনের শৌচাগারগুলো শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী করে তোলা, ক্যাম্পাসের সুন্দর্য বৃদ্ধি ও শিক্ষার্থীদের জন্য স্টেশনে বসার সুব্যবস্থা করা, ক্যাম্পাস থেকে নগর পর্যন্ত রাস্তার দুই পাশে যাত্রী ছাউনি স্থাপন করা, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে শিক্ষার্থীদের জন্য পুনরায় বাস সার্ভিস চালু করার পাশাপাশি শিক্ষার্থীদের জন্য আলাদা বাস চালু করা, বিশ্ববিদ্যালয়ের ১ নং গেটে রাস্তা পারাপারের জন্য একটি ফুট ওভার ব্রিজ ও দুইটি স্পীড ব্রেকার তৈরী করা, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ন্যায্য রিকসা ভাড়া নির্ধারণ ও তা কার্যকর করা, বিশ্ববিদ্যালয়ের ১ নং গেট থেকে জিরো পয়েন্ট পর্যন্ত রাস্তা মেরামত করা। ১২. স্টেশনে নির্মিত বঙ্গবন্ধু প্রতিকৃতি সংস্করণ করতে হবে।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর