২৩ মার্চ, ২০১৯ ১৮:৫৭

বগুড়া আজিজুল হক কলেজ ছাত্র সংসদ নির্বাচনের দাবি

আবদুর রহমান টুলু, বগুড়া:

বগুড়া আজিজুল হক কলেজ ছাত্র সংসদ নির্বাচনের দাবি

ডাকসু নির্বাচনের পরই দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রসংসদ নির্বাচনের দাবি উঠেছে। সেই দাবির সাথে একাত্ব হয়ে বগুড়া সরকারী আজিজুল হক কলেজ ছাত্র সংসদের নির্বাচন চায় বিভিন্ন ছাত্রসংগঠন। সর্বশেষ ১৯৯৬ সালে নির্বাচন হলেও এরপর আর ছাত্র সংসদ নির্বাচন হয়নি। একারণেই বিভিন্ন ছাত্র সংগঠন এখন নির্বাচন দাবিতে সোচ্চার।

উত্তরজনপদের শ্রেষ্ঠ বিদ্যাপিঠ হিসেবে খ্যাত বগুড়া সরকারী আজিজুল হক কলেজ। বগুড়ায় যারা বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনে নেতৃত্ব দিচ্ছেন তাদের অনেকেই এই প্রতিষ্ঠানে ছাত্ররাজনীতি করেছেন। অনেকেই একাধিকবার ছাত্র সংসদের ভিপি-জিএস নির্বাচিত হয়েছেন। মূলত ছাত্ররাজনীতি থেকেই মূল দলের রাজনীতিতে নেতৃত্ব প্রতিষ্ঠিত হয়। তবে দীর্ঘ সময় আজিজুল হক কলেজ ছাত্র সংসদ (আকসু) নির্বাচন হয়নি। টানা ২২ বছর ধরে বন্ধ রয়েছে সরকারি আজিজুল হক কলেজের ছাত্র সংসদের (আকসু) নির্বাচন। বিভিন্ন কারণেই বন্ধ রয়েছে ঐতিহ্যবাহী এ বিদ্যাপিঠের ছাত্রসংসদ।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর বগুড়ার ছাত্র সংগঠনগুলো স্বপ্ন দেখছে। এরই মধ্যে তারা আকসুর নির্বাচনের দাবিতে সোচ্চার হয়েছে। সরকার সমর্থিত ছাত্রলীগ নির্বাচনের দাবি জানিয়ে কলেজ ক্যাম্পাসে মিছিল সমাবেশ করেছে। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জেলার নেতৃবৃন্দ আকসু নির্বাচনের দাবিতে মিছিল, মিটিং থেকে শুরু করে পোস্টার ছাপিয়েছে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের বগুড়া জেলা সভাপতি নাদিম মাহমুদ বলেন, ছাত্র ইউনিয়ন আকসু নির্বাচনের দাবিতে কলেজ ক্যাম্পাসে মিছিল, সমাবেশ, ছাত্র-ছাত্রীদের সচেতনা বাড়ানোর জন্য লিফলেট বিতরণ এবং শহরে পোস্টারিং করেছে।

আজিজুল হক কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আব্দুর রউফ জানান, দীর্ঘ সময় বন্ধ থাকা ডাকসু নির্বাচন হয়েছে। আকসু নির্বাচনের দাবিতে ছাত্রলীগ কলেজ ক্যাম্পাসে মিছিল সমাবেশ করেছে।

জাতীয় ছাত্রসমাজ আজিজুল হক কলেজ শাখার সাবেক সভাপতি আব্দুস সালাম বাবু জানান, আকসু নির্বাচন না হওয়ায় দীর্ঘদিন ধরে মেধাবী নেতৃত্ব পায়নি বগুড়া। সাধারণ শিক্ষার্থীদের ন্যায্য দাবী আদায়ে ছাত্রসংসদ অগ্রণী ভূমিকা পালন করে। তাই আকসু নির্বাচন হওয়া প্রয়োজন।

আকসুর সাবেক এজিএস আমিনুল ইসলাম ডাবলু বলেন, একটি প্রতিষ্ঠানে ছাত্র সংসদ সকল কাজের জবাবদিহিতা নিশ্চিত করে। পাশাপাশি দক্ষ যোগ্য নেতৃত্ব তৈরী করে যারা ভবিষ্যতে নিজ এলাকা, তথা দেশের গুরুত্বপূর্ন দায়িত্ব পালনের জন্য প্রস্তুত হয়। তাই মেধা চর্চার জন্য মেধাবী নেতৃত্ব গড়ে তুলতে আকসু নির্বাচন হওয়ায় আবশ্যক।

কলেজের অধ্যক্ষ প্রফেসর শাজাহান আলী বলেন, সরকারি নির্দেশনা পেলে আকসু নির্বাচনের ব্যবস্থা নিতে কলেজ প্রশাসন উদ্যোগ গ্রহণ করবে।

বগুড়া জেলা ছাত্রদলের সভাপতি আবু হাসান জানান আকসু নির্বাচন এখন সময়ের দাবি। এই নির্বাচন ঘিরে ছাত্র/ছাত্রীদের মাঝে ব্যাপক সারা পরে গেছে। হলে ছাত্র/ছাত্রীদের স্ব স্ব অবস্থান থাকলে বগুড়ার এই নিবাচনে আমাদের বিজয় হবে। আমরা নিবাচনের জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর