রবিবার, ৭ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

চাকরিজীবীদের মানি ম্যানেজমেন্ট

ক্যারিয়ার ডেস্ক

চাকরিজীবীদের মানি ম্যানেজমেন্ট

ফিন্যানশিয়াল ইয়ারের প্রথম থেকে টাকা-পয়সার ব্যাপারে একটু সতর্ক হোন। প্রতি মাসে নিজের পে-স্লিপ আলাদা করে ফাইল করে রাখুন। ব্যাংকে চেক বা টাকা জমা দেওয়ার স্লিপও যত্ন করে রাখুন। এই দরকারি কাজগুলো বছর শেষে প্রয়োজন হতে পারে। আস্থাভাজন বন্ধুবান্ধব যারা ফিনানশিয়াল ম্যানেজমেন্ট সম্বন্ধে ওয়াকিবহাল তাদের সঙ্গে বসে নিজের মানি ম্যানেজমেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা করুন। হতেই পারে এ ব্যাপারে আপনার একেবারেই উৎসাহ নেই, সে ক্ষেত্রে কোনো প্রফেশনাল ট্যাক্স কনসালট্যান্টের সঙ্গে যোগাযোগ করুন। তবে পুরোটাই তার ওপর ছেড়ে নিশ্চিন্ত না হয়ে মাঝে মাঝে খোঁজখবর নিন।

 

►যারা চাকরি করেন তাদের ক্ষেত্রে সেভিংস এবং ইনভেস্টমেন্ট, টাকা জমানোর এবং বাড়ানোর দুটি গুরুত্বপূর্ণ উপায়। চাকরির প্রথম থেকেই নিজের নামে ব্যাংকে একটি সেভিংস অ্যাকাউন্ট অবশ্যই রাখবেন। প্রতি মাসে সম্ভব না হলেও যখন, যেটুকু পারেন অ্যাকাউন্টে জমা করুন। যারা অল্প বয়স থেকে চাকরি করছেন, তারা কিছু টাকা জমিয়ে ফেলার পর মিউচুয়াল ফান্ড বা শেয়ারে টাকা লাগাতে পারেন। তবে এসবের জন্য মার্কেট সম্পর্কে ধারণার সঙ্গে সঙ্গে ঝুঁকি নেওয়ার ক্ষমতাও থাকা দরকার। ►বেসরকারি বা কনট্র্যাকচুয়াল চাকরির ক্ষেত্রে রিটায়ারমেন্টের পর কোনো পেনশনের ব্যবস্থা থাকে না বললেই চলে। বিভিন্ন আর্থিক সংস্থা এখন সহজ কিস্তিতে টাকা জমিয়ে রিটায়ারমেন্ট প্ল্যান বাজারে এনেছে। আপনার পছন্দমতো যে কোনো একটিতে ইনভেস্ট করতে পারেন। তাহলে অন্তত চাকরি জীবনের পরের দুশ্চিন্তা থেকে রেহাই পাবেন।

►স্বাস্থ্য বীমা প্রত্যেক চাকরিজীবীর জন্য ভীষণ প্রয়োজন। এ ক্ষেত্রে যত কম বয়সে টাকা বিনিয়োগ করতে পারবেন, ততটাই লাভ করবেন।

►অনেক সময় নিজের বাড়তি অর্থ ইনভেস্টমেন্টের জন্য যথেষ্ট হয়ে ওঠে না। সে ক্ষেত্রে স্বামী/স্ত্রীর সঙ্গে যৌথভাবে বিনিয়োগ করতে পারেন। বাচ্চার পড়াশোনা, বাড়ি বা গাড়ি কেনার ক্ষেত্রে একসঙ্গে বিনিয়োগ করাই উত্তম। এতে করে পরিবারের সুখস্বাচ্ছন্দ্য স্থায়ী হয়।

►সহজ ভাষায় সেলফ ফিনানশিয়াল ম্যানেজমেন্ট নিয়ে লেখা হ্যান্ডবুক কিনে পড়তে শুরু করুন। বলা যায় না হয়তো বিষয়ের গভীরে ঢুকতে শুরু করলে আপনিও একটা নতুন এরিয়া অব ইন্টারেস্টের সন্ধান পেয়ে যেতে পারেন। জানতে পারেন নতুন তথ্য যা দিয়ে  মানি ম্যানেজমেন্টে সহায়তা করবে।

সর্বশেষ খবর