রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ক্যারিয়ার কর্নার

জীবনের অন্যান্য ক্ষেত্রের মতো পেশাজীবনেও হতে হয় কৌশলী। প্রত্যেক পেশাজীবীকেই কোনো একটা জায়গা থেকে শুরু করতে হয়। তারপর ধীরে ধীরে এগিয়ে যেতে হয়। চর্চার মাধ্যমে বাড়িয়ে তুলতে হবে আপনার কর্মদক্ষতা।  কর্মক্ষেত্রে দক্ষতা বাড়ানোর জন্য চর্চার কিছু কৌশল রয়েছে। চলুন সেগুলো দেখে নেওয়া যাক।

♦  নতুন কাজে যোগ দেওয়ার  পর কাজটি ভালোভাবে বোঝার চেষ্টা করুন। এ জন্য আপনি যাঁর অধীনে কাজ করেন তার পরামর্শ ও নির্দেশনা মেনে চলার চেষ্টা করুন।

♦ যে কাজটি আপনাকে প্রতিনিয়ত করতে হবে সে কাজের ধারাবাহিক সূচি তৈরি করে নিতে হবে। নিজের সুবিধামতো কাজটি গুছিয়ে নিন।

♦ যে কাজটি বারবার  করতে হয়, তার সবদিক বুঝে নিন। কোনো নতুন দায়িত্বথাকলে তা নিজে নেওয়ার চেষ্টা করুন। এতে কর্মদক্ষতার পাশাপাশি অফিসে আপনার গ্রহণযোগ্যতাও বাড়বে।

♦ কোনো দায়িত্ব নেওয়ার  পর নিষ্ঠার সঙ্গে কাজটি করুন। কাজ সম্পন্ন করতে কোনো সমস্যা হলে অফিসের কর্মকর্তাদের সহায়তা নিন। প্রয়োজনে আপনার বসকে জানান।

♦ কাজের ক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যার মুখোমুখি হতে পারেন। সমস্যাগুলোকে গুরুত্ব দিয়ে চিহ্নিত করে রাখুন। সমস্যাটি কীভাবে সমাধান করেছেন তা-ও লক্ষ্য করুন। পরবর্তী সময়ে একই ধরনের সমস্যায় অথবা অন্য কোনো সমস্যার সমাধানে সহায়ক হতে পারে।  সমস্যাগুলো  ডাইরিতে নোট নিতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর