Bangladesh Pratidin

প্রকাশ : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১২ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:২২
ক্যারিয়ার কর্নার
ক্যারিয়ার ডেস্ক

ইনফো দুনিয়া ও মিডিয়ায় ক্যারিয়ার গড়ার লক্ষ্যে সংবাদ উপস্থাপনা, রিপোর্টিং, ক্যামেরা পরিচালনা ও ভিডিও এডিটিং কোর্স শুরু করতে যাচ্ছে বাংলাদেশ ইনস্টিটিউট অব জার্নালিজম ইলেক্ট্রনিক মিডিয়া (বিজেম), ঢাকা। ফোন: ০১৭১৫৮২২৭৭৮  বাস্তবমুখী এসব প্রশিক্ষণ নিয়ে এগিয়ে থাকা যায় যে কোনো ইনফো দুনিয়ায়।

অ্যাসাইনমেন্ট টিপস

অনেকেই মনে করেন অফিসিয়াল অ্যাসইনমেন্ট লেখার জন্য নির্দিষ্ট কোনো বিষয়ে পড়াশোনা থাকা জরুরি। ধারণাটি একদম ভুল। কেননা এ বিষয়ে না পড়েও লেখা যায়। কেউ যদি কোনো  অফিসিয়াল অ্যাসাইনমেন্ট বা প্রতিবেদন লিখতে চান তার জন্য কিছু কৌশল আয়ত্তে রাখা জরুরি।  অ্যাসাইনমেন্ট লেখার কিছু কৌশল নিয়েই এ আলোচনা—

ভাব প্রকাশের জন্য লিখুন :

শুরুতেই চিন্তা করে দেখুন, কাউকে ঘটনাটি বলতে গেলে আপনি কিভাবে, কি ঢংঙে বলতেন— এবার সেটিই অনুসরণ করে লিখে ফেলুন। আগে ভাবুন, পরে লিখুন : অ্যাসাইনমেন্ট লেখার জন্য যখন আপনি তথ্য সংগ্রহে ব্যস্ত তখনই মনে মনে গুছিয়ে নিতে হবে কি লিখবেন আর কিভাবেই বা লিখবেন। কর্মস্থলে সহকর্মী বা বসের সামনে কোন বিষয়টি আপনি তুলে ধরতে চাইছেন সেটি যদি নির্ধারণ করে ফেলতে পারেন, তখন মনে মনে একটি খসড়া দাঁড় করানোর কাজ শুরু করা সম্ভব হবে।

পরিচিত শব্দ ব্যবহার করুন :

এ দিকটি সব সময় মাথায় রাখতে হবে। সবার কথা মাথায় রেখে অহেতুক, অপরিচিত, কঠিন, দুর্বোধ্য শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকুন। এমন শব্দ ব্যবহার করুন যা সবার কাছেই পরিচিত বলে আপনি নিশ্চিত। নিজে ভালোমতো বোঝেন না এমন শব্দ কখনোই ব্যবহার করবেন না। মনে রাখবেন, অবোধ্য শব্দ ব্যবহারের কারণে অ্যাসাইনমেন্টের আগ্রহ নষ্ট পারে।

সংশ্লিষ্ট সংবাদ

এই পাতার আরো খবর
up-arrow