১৯ মার্চ, ২০১৮ ১৫:৪৪

বানরের উপদ্রবে অতিষ্ঠ সিলেটবাসী; আহত ১

সিলেট ব্যুরো

বানরের উপদ্রবে অতিষ্ঠ সিলেটবাসী; আহত ১

সিলেট নগরবাসী বানরের উপদ্রবে অতিষ্ঠ হয়ে পড়েছেন। নগরবাসী না পারছেন বানর তাড়িয়ে দিতে, না পারছেন বানরের আক্রমণ থেকে নিজেদের রক্ষা করতে। এই উপদ্রব থেকে কীভাবে রক্ষা পাবেন তা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। ক্রমশ বাড়ছে উপদ্রব। শিশু-তরুণ-যুবক ও বয়স্করা আক্রান্ত হচ্ছেন। 

বিশেষ করে হামলার শিকার হচ্ছে শিশুরা। হঠাৎ দলবদ্ধ হয়ে খাবারের জন্য ছোটে বানর। বাসা-বাড়ির বিভিন্ন জিনিসপত্রও ভাঙচুর করছে।

চৌকিদেখির বাসিন্দা সৈয়দ সরওয়ার হোসেন বলেন, আগে কিছু বানর দেখা যেত, উৎপাত করতো না তেমন। কিন্তু এখন দলবদ্ধভাবে আক্রমণ করছে। কেউ বাজার থেকে কিছু নিয়ে যাচ্ছেন, পথে আক্রমণ করে বসে। রাস্তা পারাপার হয় কোনো দিকে ভ্রূক্ষেপ না করে।  নারী-শিশুরা তটস্থ ওদের ভয়ে।

রবিবার রাত ১১ টায় নিজ বাসার সামনে বানরের আক্রণের শিকার হয় শিশু সৈয়দ তাকওয়ার রেজা। সে দীপশিখা প্রি ক্যাডেট স্কুলের ৩য় শ্রেণির ছাত্র। পরে এলাকার লোকজনের সহায়হতায় শিশুটিকে উদ্ধার করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

এক সময় নগরীর গোয়াইটুলা, বড়বাজার, আম্বরখানা, চৌকিদেখি, শাহী ঈদগাহ, টিলাগড়, এয়ারপোর্ট রোড এলাকায় ছিল বানরের বিচরণ। তখন তেমন উত্পাৎ ছিল না। গোয়াইটুলার চাশনী পীর মাজারে বিপুল সংখ্যক বানরের বসবাস। সেখানে ভক্তরা বানরকে নানাকিছু খেতে দেন। তারপরও এসব এলাকার বাসাবাড়িতে বানরের উত্পাৎ ছিল। কয়েক বছর আগে ওই এলাকার এক ব্যক্তি উত্পাতে অতিষ্ঠ হয়ে একটি বানর মেরে ফেলেছিলেন। তারপর প্রতিবাদে রাস্তায়ও নামে মানুষ।

এবার সেই বানরের আক্রমণে অনেকে আহত হয়েছেন। সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মনিরুল ইসলাম দিয়ে বলেন, বানরকে ক্ষ্যাপাবেন না, তাহলে সে ক্ষতি করবে না। বানর বন্যপ্রাণী, তাকে তার মতো চলতে দেয়া উচিত। কেউ ভেংচি কাটলে বা তাড়াতে গেলে বানর ক্ষেপে যায়।

বানরের উপদ্রব থেকে রক্ষা পেতে সিটি করপোরেশনের দ্বারস্থ হলেও লোকালয় থেকে বানর তাড়াতে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এ ব্যাপারে আন্দোলনে নেমেছেন তারা। সম্প্রতি নগরীর আম্বরখানা এলাকায় মানববন্ধন করেন স্থানীয় চার নং ওয়ার্ডের বাসিন্দারা। মানববন্ধনে বানরের উত্পাৎ থেকে রক্ষা পেতে সকলকে সোচ্চার ও সহযোগিতার আহ্বান জানানো হয়। 'আমি শিশু আমাকে রক্ষা করুন' এমন দাবি নিয়ে উপস্থিত হন ক্ষুধে শিক্ষার্থীরাও। 

মানববন্ধনে জানানো হয়, বানর মারার জন্য এই আন্দোলন নয়। লোকালয় থেকে তাদের বনে ফেরত পাঠানোর ব্যবস্থা নেওয়ার দাবিতেই আন্দোলনে নেমেছি। আমরা চাই আমাদের শিশুরা বনের প্রাণীর হাত থেকে নিরাপদে থাকুক।

বিডি প্রতিদিন/১৯ মার্চ, ২০১৮/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর