১৬ নভেম্বর, ২০১৮ ২২:১৫

সিলেটে ১৮ কোটি ৯৭ লাখ টাকা কর আদায়

সিলেট ব্যুরো

সিলেটে ১৮ কোটি ৯৭ লাখ টাকা কর আদায়

আয়কর মেলার চতুর্থ দিনে সিলেটে ২ কোটি ৯১ লাখ ১২ হাজার ৫২৬ টাকা কর আদায় হয়েছে। শুক্রবার দিনভর আয়কর মেলায় ৯৯৮ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এ দিন সেবা গ্রহণ করেছেন ৩ হাজার ১৪১ জন, নতুন ইটিআইএন নিয়েছেন ৪২ জন। সব মিলিয়ে সিলেটে চার দিনে মেলা থেকে মোট কর আদায় হয়েছে ১৮ কোটি ৯৭ লাখ ২ হাজার ৮৯৪ টাকা।

শুক্রবার সুনামগঞ্জ জেলায় চলে আসা মেলার তৃতীয় দিনে ৭ লাখ ৬৫ হাজার ২৮৪ টাকা আয়কর আদায় করা হয়েছে। এ দিন মেলায় সেবা গ্রহণ করেছেন ৯৯৮ জন, নতুন ইটিআইএন প্রদান করা হয় ১৩ জনকে, রিটার্ন দাখিল করেন ২৫৯ জন করদাতা।

একই দিন মৌলভীবাজার জেলার মেলার দ্বিতীয় দিনে মোট ৪ রাল ৯৩ হাজার ৫৪২ টাকা কর আদায় করা হয়। সেবা গ্রহণ করেন ১০২১ জন, নতুন ইটিআইএন নিয়েছেন ৩ জন, মোট ৪৬০ জন করদাতা রিটার্ন দাখিল করেন। 

হবিগঞ্জ জেলার মেলায় দ্বিতীয় দিনে ৮ লাখ ২০ হাজার ৯৪৫ লাখ টাকা কর আদায় হয়েছে। এ দিন সেবা নিয়েছেন ৭৫০ জন, নতুন ইটিআইএনধারী হয়েছেন ১৪ জন। রিটার্ন দাখিল করেন ৪০২ জন।

এছাড়া গোলাপগঞ্জ উপলোর ভ্রাম্যমাণ আয়কর মেলার ১ম দিনে ৯৫ লাখ ৭৮৫ টাকা কর আদায় হয়েছে। এ দিন সেবা গ্রহণ করেন ২১১ জন, রিটার্ন দাখিল করেন ৩২ জন করদাতা।

গত ১৩ নভেম্বর থেকে নগরের রিকাবিবাজারে কর অঞ্চল সিলেট আয়োজিত আয়কর মেলা চলে আসছে। মেলা শেষ হবে ১৯ নভেম্বর। উদ্বোধনের পর থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে আসা মেলায় প্রতিদিন সেবাগ্রহীতাদের ঢল নামছে। 

সিলেট শহর ছাড়াও ১৪ নভেম্বর কর অঞ্চল-সিলেটের আওতাধীন সুনামগঞ্জ জেলায় এবং ১৫ নভেম্বর মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলায় ৪ দিনব্যাপী আয়কর মেলা চলে আসছে। এছাড়া আজ শুক্রবার থেকে সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় ২ দিনব্যাপী ভ্রাম্যমান আয়কর মেলা শুরু হয়েছে। 

সিলেটের উপ-কর কমিশনার কাজল সিংহ বলেন, মেলায় বিভিন্ন বুথ থেকে ইটিআইএন রেজিস্ট্রেশন, রি-রেজিস্ট্রেশন, রিটার্ন গ্রহণ, অনলাইনে রিটার্ন দাখিলের জন্য আইডি ও পাসওয়ার্ড প্রদান এবং কর সংক্রান্ত প্রয়োজনীয় সহায়তা ও পরামর্শ প্রদান করা হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সিলেটে আয়কর মেলার ৩য় দিনে ১০ কোটি ৪ লাখ ৫৫ হাজার ৬৩০ টাকা কর আদায় হয়েছে। মেলা থেকে সেবা গ্রহণ করেন ৩ হাজার ৪০১ জন, রিটার্ণ দাখিল করেছেন ৯৮৮ জন এবং নতুন ইটিআইএন নিয়েছেন ৬৭ জন।

গত বুধবার মেলার দ্বিতীয় দিনে দ্বিতীয় দিনে ৩ কোটি ৭৭ লাখ ২৮ হাজার ৯৮৮ টাকা কর আদায় হয়, ১ হাজার ৮৩০ জন, নতুন ইটিআইএন নেন ৮৩ জন। এ দিন মেলায় মোট ৯৯৬ জন করদাতা রিটার্ন দাখিল করেন। 

গত মঙ্গলবার মেলার উদ্বোধনী দিনে ২ কোটি ৩৫ লাখ ৭৫ হাজার ৭৫০ টাকা আদায় করা হয়। মেলা প্রাঙ্গন থেকে সেবা নেন ৯৮১ জন করদাতা, নতুন ইটিআইএনধারী হন ৪০ জন।

বিডি প্রতিদিন/১৬ নভেম্বর ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর