১৫ জানুয়ারি, ২০১৯ ১৫:০৫

মুড়ারবন্দ ১২০ আউলিয়া দরবার শরীফে ভক্তদের ঢল

হবিগঞ্জ প্রতিনিধি

মুড়ারবন্দ ১২০ আউলিয়া দরবার শরীফে ভক্তদের ঢল

হবিগঞ্জের চুনারুঘাট ঐতিহাসিক মুড়ারবন্দ দরবার শরীফের ৩ দিনব্যাপী ৬৯৮তম পবিত্র বাৎসরিক ওরসের সোমবার ২য় দিনে লক্ষাধিক মানুষের সমাগম ঘটেছে। আগত ভক্ত আশেকানগণ মাজার জিয়ারত, জিকির আসকার ও ফাতেহা পাঠ করেন। মাজারের চারপাশে মেলায় বিভিন্ন পণ্যের দোকান বসেছে। এছাড়াও মারিফতি গানের আয়োজন করা হয়েছে। এতে দেশের বিভিন্ন স্থান থেকে এসে শিল্পীরা গান পরিবেশন করছেন। আজ মঙ্গলবার রাত ১২টায় আখেরী মোনাজাতের মাধ্যমে পবিত্র ওরসের সমাপ্ত ঘটবে।

মুড়ারবন্দ দরবার শরীফের মোতাওয়াল্লী পীরজাদা আলহাজ্ব সৈয়দ সফিক আহম্মেদ (সফি) চিশ্তী ও খাদেম সৈয়দ মুরাদ আহহাম্মদ চিশতী জানান, ৩ দিন ব্যাপী ওরসে প্রতিদিন লক্ষাধিক মানুষের সমাগম ঘটছে। শান্তিপূর্ণভাবে ওরস উদযাপন করা হচ্ছে।

প্রসঙ্গত, সিলেটে চিরনিদ্রায় শায়িত হযরত শাহজালাল (রহঃ) এর সফর সঙ্গী ৩৬০ আউলিয়ার মধ্যে বহুল আলোচিত ব্যক্তিত্ব হযরত সৈয়দ নাসির উদ্দিন সিপাহসালার (রহঃ) মদিনা শরীফে জন্মগ্রহণ করেন ১২৫০ খ্রিস্টাব্দে। তিনি বাগদাদ থেকে দিল্লীতে এসে সুলান আলাউদ্দিন খিলজীর অধীনে ফৌজি বিভাগে যোগদান করেন। তার দক্ষতার পরিচয় পেয়ে শাহী সৈন্য বাহিনী নেতৃত্বে সিলেট অঞ্চলে বিজয়ের উদ্দেশ্যে রওয়ানা দেন। পথিমধ্যে সিলেট অঞ্চলে হযরত শাহ জালাল ইয়েমনী (রহঃ) এর সাথে মোলাকাত হয় নাসির উদ্দিন সিপালার (রহঃ)। এ সময় মুসলমানদের উপর রাজা গৌড়গবিন্দ্র অত্যাচারের সংবাদ পেয়ে শাহী সৈন্যদের সঙ্গে যোগদান করতে সম্মতি প্রকাশ করেন তিনি। ৭০৩ হিজরী, ১৩০৩ খ্রিস্টাব্দে সিলেট অঞ্চল বিজয় করে হবিগঞ্জের লস্করপুর, দাউদনগর, সুলতানশী, চুনারুঘাট উপজেলার মুড়ারবন্দ নামক স্থানে তরফ রাজ্যের শাসনকর্তা হিসেবে নিযুক্ত হয়ে তিনি বসতি স্থাপন করেন।

তিনি মৃত্যুর পূর্বে বলেছিলেন, তার দেহ মোবারক মুড়ারবন্দস্থ পূর্ব-পশ্চিমে দাফন করার জন্য। কিন্তু ইসলামের শরিয়তের বিধানমতে মাজারের উত্তর-দক্ষিণে দাফন করেন আশেকানভক্তবৃন্দরা। মুসল্লিরা দাফন করে সবাই ৪০ কদম দূরে যাওয়ার পর বিকট শব্দে অলৌকিকভাবে মাজার পূর্ব-পশ্চিমে ঘুরে যায়। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর