২ জুলাই, ২০২২ ১৯:৩৩

সিলেট-সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত ৮৫ হাজার ঘরবাড়ি

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেট-সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত ৮৫ হাজার ঘরবাড়ি

সিলেট ও সুনামগঞ্জে চলমান ভয়াবহ বন্যায় অন্তত ৮৫ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে আশ্রয়হীন হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। যেসব স্থান থেকে বন্যার পানি নেমেছে সেসব এলাকায় এখন চলছে আশ্রয়হীন মানুষের আর্তনাদ। ঘরের পাশাপাশি আসবাবপত্র ও প্রয়োজনীয় জিনিসপত্রও ভেসে গেছে বানের পানিতে। মাথা গোঁজার ঠাঁই হারিয়ে এখন তারা চোখে অন্ধকার দেখছেন। 

বন্যায় সর্বস্ব হারানো লোকজন যেখানে খাবার ও পানীয় সংকটে দিশেহারা সেখানে নতুন করে ঘর তৈরি বা মেরামত তাদের কাছে দুঃস্বপ্নে পরিণত হয়েছে। 

সিলেট জেলা প্রশাসনের দেওয়া তথ্য অনুযায়ী, বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন জেলার ৪ লাখ ৮৪ হাজার ৩৮৩টি পরিবার। শনিবার পর্যন্ত ৪১৬টি আশ্রয়কেন্দ্রে অবস্থান করছিলেন ৩৫ হাজার ৬৮৫ জন বন্যার্ত। বাকিরা ফিরে গেছেন বাড়িতে। কিন্তু আশ্রয়কেন্দ্রে ফিরে গিয়েও তাদের আশ্রয় মিলছে না। বেশিরভাগ মানুষের বাড়িঘর হয়তো পানিতে ভেসে গেছে, নতুবা বিধ্বস্ত হয়ে মাটিতে পড়ে আছে। যাদের কাঁচা ঘর এখনো দাঁড়িয়ে আছে সেগুলোর অবস্থাও নড়বড়ে। ঝড়-তুফান হলেই সেগুলো ধসে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। 

সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার আহসানুল আলম জানান, সিলেট সিটি করপোরেশন ব্যতীত জেলার ১৩টি উপজেলা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ৪০ হাজার ৯১টি কাঁচা ঘরবাড়ি আংশিক বা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ তালিকা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠীর ঘরবাড়ি নির্মাণ বা মেরামতের লক্ষ্যে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ বা অনুদান প্রদানের জন্য আবেদন জানানো হয়েছে। 

এদিকে, সিলেট সিটি করপোরেশনভুক্ত এলাকাগুলোতেও বন্যায় ব্যাপক ক্ষতি হয়েছে। 

করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী জানিয়েছেন, নগরীতে কয়েক হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

এছাড়া সরকারি তথ্য অনুযায়ী, সুনামগঞ্জ জেলার ১২টি উপজেলা ও ৪টি পৌরসভায় ক্ষতিগ্রস্ত বসতঘরের সংখ্যা ৪৫ হাজার ২৮৮টি। এর মধ্যে সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে ৪ হাজার ৭৪৭টি। আংশিক ক্ষতি হয়েছে ৪০ হাজার ৫৪১টির। সুনামগঞ্জে অকাল বন্যায় ঘরবাড়ি হারিয়ে যখন বানভাসি মানুষ দিশেহারা তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্যায় ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি পুনরায় নির্মাণের জন্য ৫ হাজার পরিবারকে ৫ কোটি টাকা অনুদান দিয়েছেন।

জেলা প্রশাসনের ডেপুটি রেভিনিউ কালেক্টর (এনডিসি) মেহেদী হাসান জানান, সুনামগঞ্জে ভয়াবহ বন্যা প্রতিটি উপজেলায় ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। অনেকের বাড়িঘর তছনছ হয়ে গেছে। তারা যাতে পুনরায় ঘর বানিয়ে বসবাস করতে পারেন সেই জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে সুনামগঞ্জের ৫ হাজার পরিবারকে ৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর