Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ২২:১২ অনলাইন ভার্সন
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ২২:১৪
চট্টগ্রামে পরীক্ষার আগেই শিক্ষার্থীর হাতে প্রশ্ন, ২৪ জন বহিষ্কার
৯ জনের বিরুদ্ধে মামলা
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
চট্টগ্রামে পরীক্ষার আগেই শিক্ষার্থীর হাতে প্রশ্ন, ২৪ জন বহিষ্কার
প্রতীকী ছবি

চট্টগ্রামে পরীক্ষার এক ঘণ্টা আগেই শিক্ষার্থীর হাতে চলে আসে প্রশ্নপত্র। একটি বাসে বসে দেখা হচ্ছে সেই প্রশ্নপত্র। পরীক্ষার্থীদের মোবাইল ফোনেই পাওয়া গেছে ফাঁস হওয়া প্রশ্ন। পরে পরীক্ষার আসল প্রশ্নের সঙ্গেও মিলে ওই প্রশ্ন। 

মঙ্গলবার ছিল এসএসসির পদার্থবিজ্ঞান পরীক্ষা। ওই বাসে ছিল পটিয়া আইডিয়াল স্কুলের ৫০ পরীক্ষার্থী। তাদের কেন্দ্র ছিল বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) উচ্চ বিদ্যালয়ে। পরীক্ষা কেন্দ্রে বসার জন্য তারা কেন্দ্রের অনতিদূরে ওয়াসার মোড়ে বাসের ভেতরে অপেক্ষা করছিল।  

এ সময় বাসে অভিযান চালিয়ে ওই প্রশ্নসহ ২৪ জনকে পাওয়া যায়। চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মোরাদ আলী অভিযান চালিয়ে তাদের আটক করেন। তবে মানবিক বিবেচনায় তাদের পরীক্ষা দিতে অনুমতি দেওয়া হয়। এ ঘটনায় ২৪ জন শিক্ষার্থীকে বহিষ্কার এবং শিক্ষক-শিক্ষার্থীসহ ৯ জনের বিরুদ্ধে নগরের কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের করা হয়।  

নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মোরাদ আলী বলেন, মঙ্গলবার সকালে পরীক্ষা শুরুর প্রায় এক ঘণ্টা আগে ওয়াসা মোড়ে একটি বাসে পরীক্ষার্থীদের অপেক্ষা করতে দেখে সন্দেহ হয়। বাসে উঠে দেখা যায়, শিক্ষার্থীরা কোনো কিছু পড়ছে। পরে তাদের তল্লাশি করে বেশ কিছু মোবাইল ফোন তল্লাশি করে পদার্থবিজ্ঞানের খ সেটের প্রশ্ন ও উত্তরপত্র পাওয়া যায়। কিছু প্রশ্নের সফটকপিও পাই। সেগুলো তারা হোয়াটসঅ্যাপের মাধ্যমে পেয়েছে বলে জানিয়েছে। 

এ সময় তাদের সঙ্গে ছিলেন ওই স্কুলের এক শিক্ষিকা।’ তিনি বলেন, ‘শিক্ষার্থীদের হাতে পাওয়া পাঁচটি ফোনেই পদার্থ বিজ্ঞানের এমসিকিউ প্রশ্ন ছিল। উদ্ধারকৃত প্রশ্নের সঙ্গে আসল প্রশ্ন মিলে যায়। মানবিক বিবেচনায় তাদের পরীক্ষা দিতে অনুমতি দেওয়া হয়। পরে তদন্ত করে ২৪ জনকে বহিষ্কার এবং শিক্ষক-শিক্ষার্থীসহ ৯ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।’

জানা যায়, চলমান এসএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্ন ফাঁস ঠেকাতে কোনো উদ্যোগই কাজে আসছেনা। এমন অবস্থায় গত রবিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (মাউশি), সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক (ডিসি) এবং শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের নতুন নির্দেশনা দেন। 

নির্দেশনায় বলা হয়, ‘পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে সব পরীক্ষার্থীকে হলে ঢুকে আসনে বসতে হবে। ওই সময়ের পরে আর কোনো পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া যাবে না। আর পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে কিংবা পরীক্ষা কেন্দ্রের ভেতরে মোবাইল ফোনসহ কাউকে পাওয়া গেলে গ্রেফতার করে আইনগত ব্যবস্থা নিতে হবে।’

বিডিপ্রতিদিন/ ১৩ ফেব্রুয়ারি, ২০১৮/ ই জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow