১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ১৮:১৫

'মৎস্য সম্পদ উন্নয়নে কাপ্তাই লেক খনন জরুরি'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

'মৎস্য সম্পদ উন্নয়নে কাপ্তাই লেক খনন জরুরি'

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, কাপ্তাই লেকে মৎস্য সম্পদের উন্নয়নে লেক খননের ব্যবস্থা জরুরি। লেক খননের মাধ্যমে দেশের মৎস্যসম্পদও সমৃদ্ধি করা যাবে। আজ চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে আয়োজিত ‘কাপ্তাই লেকে মৎস্যসম্পদ উন্নয়ন ব্যবস্থাপনা কৌশল’ শীর্ষক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মণ্ডল, সম্মানীয় অতিথি ছিলেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, সিভাসুর উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ, ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর এম. নুরুল আবছার খান।  

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, নৌ পরিবহন মন্ত্রণালয়ের মাধ্যমে হোক অথবা পানি সম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে হোক অথবা পৃথক কোনো প্রকল্প নিয়ে আমাদের মন্ত্রণালয়ের মাধ্যমে হোক- কাপ্তাই লেক খননের একটা ব্যবস্থা করতেই হবে। এই ব্যাপারে আমরা সক্রিয় ভূমিকা রাখব।

তিনি বলেন, কাপ্তাই লেকের সীমানা নির্ধারণ এবং এটাকে সংরক্ষণ করা দরকার। এসব বিষয়ে আমরা জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।   

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন, ‘কাপ্তাই লেকের মৎস্য সম্পদের উন্নয়নের জনসচেতনতা সৃষ্টি করতে হবে। তাছাড়া  কাপ্তাই লেকের গভীরতা বৃদ্ধি, অবৈধ দখলদার মুক্তকরণ এবং অবৈধ মৎস্য আহরণ নিয়ন্ত্রণে সকলকে সমন্বিতভাবে কাজ করতে হবে। তবেই কাপ্তাই লেকের মৎস্য সম্পদের উন্নয়ন হবে। এটি দেশের জন্য একটি সম্পদে পরিণত হবে। 

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, আমাদের দেশ এগিয়ে যাচ্ছে।  প্রত্যেকটি ক্ষেত্রে আমরা উন্নতি করে যাচ্ছি। মৎস্যসম্পদের উন্নয়নেও আমরা অগ্রগতি সাধন করেছি। গবেষণার মাধ্যমে এক্ষেত্রে আরও ভালো করার সুযোগ আছে।  

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর