২১ ফেব্রুয়ারি, ২০১৮ ১৯:৩৭

চালু হল চট্টগ্রাম চিড়িয়াখানার ওয়েবসাইট

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চালু হল চট্টগ্রাম চিড়িয়াখানার ওয়েবসাইট

চট্টগ্রাম চিড়িয়াখানায় চালু করা হলো অফিশিয়াল ওয়েবসাইট। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারিকে সামনে রেখে বুধবার পরীক্ষামূলকভাবে এটি চালু করা হয়েছে। দুপুর থেকে (chittagongzoo.gov.bd) ঠিকানায় এই ওয়েবসাইট দেখতে পাওয়া যায়।

চট্টগ্রাম চিড়িয়াখানা সূত্রে জানা যায়, চালু করা ওয়েবসাইটে চিড়িয়াখানার ইতিহাস, প্রাণীদের অবস্থান, বিবরণ, পরিসংখ্যান ও ইতিহাস, ছবি ও ভিডিও গ্যালারি, প্রাণীর স্থানীয় ও আন্তর্জাতিক পরিচয় এবং অবস্থান, প্রাণী দাতাদের নাম, যোগাযোগ, দাপ্তরিক নোটিশসহ প্রয়োজনীয় সব তথ্য দেওয়া থাকবে। তাছাড়া, চিড়িয়াখানার নামে একটি হোয়াটসঅ্যাপ একাউন্ট খোলা হবে। যার মাধ্যমে যে কেউ চাইলেই চিড়িয়াখানার সমস্যা-সম্ভাবনা সম্পর্কে জানাতে পারবেন।

চট্টগ্রাম চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মুহাম্মদ রুহুল আমিন বলেন, ‘প্রাথমিকভাবে বর্তমানের কিছু তথ্য ও চিত্র নিয়ে ওয়েবসাইটটি মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষ্যে চালু করা হয়েছে। অন্যান্য কারিগরি প্রস্তুতিও প্রায় শেষ। ফলে খুব শিগগির ওয়েবসাইটটির পূর্ণাঙ্গ রূপ দেওয়া হবে। ওয়েবসাইটে চিড়িয়াখানার সব ধরনের তথ্য-উপাত্ত, প্রাণীদের পৃথক প্রোফাইল, ছবি, ভিডিও থাকবে। সর্বোপরি, এই সাইট দেখে যে কোনো দর্শক চিড়িয়াখানা সম্পর্কে সব তথ্য জানতে পারবে। অধিকন্তু, মানুষ এই সাইট দেখে বাস্তবের চিড়িয়াখানা দেখতে আগ্রহী হয়ে ওঠবে।’

চিড়িয়াখানা সূত্রে জানা যায়, ১৯৮৯ সালের ২ ফেব্রুয়ারি নগরের খুলশিস্থ ফয়েজ লেকের পাশে ৬ একর জমির উপর চট্টগ্রাম চিড়িয়াখানা প্রতিষ্ঠিত হয়। বর্তমানে সেখানে ৬৭ প্রজাতির তিন শতাধিক পশু-পাখি আছে। তাছাড়া প্রতিনিয়তই পশু-প্রাণী দিয়ে সমৃদ্ধ করা হচ্ছে এটি। গত বছর রংপুর চিড়িয়াখানা থেকে আনা হয় একটি সিংহ। ৩২ লাখ টাকা ব্যয়ে দক্ষিণ আফ্রিকা থেকে আনা হয় দু’টি বাঘ। আগামী কয়েকদিনের মধ্যে ৪৮ লাখ টাকা ব্যয়ে দক্ষিণ আফ্রিকা থেকে আসছে ছয়টি জেব্রা। টিকিট বিক্রির ৩০ লাখ টাকা ব্যয়ে তৈরি করা হয় সীমানা প্রাচীর, পশুদের জন্য দেওয়া হয় খাঁচা, আবর্জনার ভাগাড়কে করা হয়েছে নান্দনিক বৈঠকখানা। তিতির পাখিকে দেওয়া হয়েছে পৃথক ঘর। বানানো হয়েছে নান্দনিক আঁকাবাঁকা সিঁড়ি। ১৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে প্রধান ফটক। চিড়িয়াখানার অভ্যন্তরে ২৮ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়ে ৩২ হাজার ১৬৪ বর্গফুট রাস্তা। পুরো চিড়িয়াখানা আনা হয়েছে সিসি ক্যামেরারর আওতায়।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর